আর্ট ক্লাব

চট্টগ্রাম অঞ্চলের শিল্পীদের মিলনমেলা ‘‌চট্টরঙ্গ’

আনিসুর রহমান

ছবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আর্ট ক্লাব

পেশাদার চিত্রশিল্পী থেকে শুরু করে শিক্ষার্থী কিংবা নিজ উদ্যোগে শিল্পচর্চা করা এমন শিল্পপ্রেমী—বিভিন্ন পর্যায়ের অর্ধশতাধিক শিল্পীর প্রায় শতাধিক শিল্পকর্ম প্রদর্শন করা হয়েছে। নবীনরা শিখছেন প্রবীণদের শিল্পকর্ম থেকে, অন্য বিভাগেরা শিক্ষার্থীরা তালিম নিচ্ছেন চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের থেকে। বলছিলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আর্ট ক্লাব আয়োজিত ‘চট্টরঙ্গ’ শীর্ষক তিন দিনব্যাপী চিত্রপ্রদর্শনীর কথা। 

গত বছরের সেপ্টেম্বরে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির শিল্পাচার্য জয়নুল আবেদিন গ্যালারি আয়োজিত এ প্রদর্শনীতে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন প্রদর্শনীতে পাঁচ শতাধিক শিল্পকর্ম থেকে যাচাই-বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ৫০ জন শিল্পীর প্রায় ১০০টি শিল্পকর্ম প্রদর্শিত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত এবং নিজ উদ্যোগে শিল্পচর্চা করছেন এমন তরুণরা। চট্টগ্রামের বাইরে অবস্থানরত এমন তরুণ শিল্পীও আছেন বেশ কয়েকজন। আয়োজকরা জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আর্ট ক্লাব তার সূচনালগ্ন থেকেই চট্টগ্রামের তরুণ শিল্পপ্রেমীদের নিয়ে কাজ করতে চেয়েছে, তাদের জন্য উৎসাহব্যঞ্জক কিছু করতে চেয়েছে এবং সর্বোপরি চট্টগ্রামবাসীর মধ্যে শিল্প প্রদর্শনী পরিদর্শন ও শিল্পকর্ম সংগ্রহের অভ্যাস ও আগ্রহ সৃষ্টিতে কাজ করতে চেয়েছে। এ চট্টরঙ্গ তারই বহিঃপ্রকাশ। আগামীতেও এ ধরনের আয়োজন অব্যাহত রাখার পরিকল্পনা রয়েছে বলে তারা জানান।

চট্টরঙ্গ আয়োজনের বিষয়ে জানতে চাইলে চবি আর্ট ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি দীপ্র বণিক বলেন, ‘‌পরিমার্জিত চেতনার নির্বাচিত প্রকাশই শিল্প। শিল্পের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ ভাষার সাহায্য ছাড়াই একে অন্যের সঙ্গে একাত্ম হতে পারেন। চেতনাকে শাণিত করে বৈশ্বিক ঐক্য সৃষ্টিতে শিল্পচর্চার বিশেষ গুরুত্ব রয়েছে। কিন্তু পরিতাপের বিষয় হলো সমৃদ্ধ নগরী চট্টগ্রামের শিল্পচর্চা ঢাকার তুলনায় অনেকাংশে পিছিয়ে রয়েছে। এতে সম্ভাবনাময় শিল্পীরা থাকলেও তাদের যথাযথ বিকাশ সম্ভব হচ্ছে না। এ প্রেক্ষাপটে তারুণ্যের শক্তিকে ধারণ করে শিল্পচর্চার গতিকে বেগবান করতে পর্যাপ্ত সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রথমবারের মতো ২০২৩ সালের ২০-২২ জুন তিন দিনব্যাপী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আর্ট ক্লাব"প্যাসো গ্রুপ আর্ট এক্সিবিশন নামের একটি শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করে। এ প্রদর্শনীর মাধ্যমে আর্ট ক্লাবের আনুষ্ঠানিক পথচলা শুরু হয়। সূচনালগ্ন থেকে একঝাঁক তরুণ-তরুণী তাদের সৃজনশীলতা, শ্রম ও সময় দিয়ে আন্তরিকভাবে নিষ্ঠার সঙ্গে আর্ট ক্লাবটিতে কাজ করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় গত সেপ্টেম্বরে চট্টরঙ্গ আয়োজন করা হয়।’

প্রসঙ্গত, ২০২০ সালে প্রতিষ্ঠিত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আর্ট ক্লাব। নবীন সম্ভাবনাময় শিল্পীদের বিকশিত করতে, চট্টগ্রামের শিল্পচর্চাকে বেগবান করতে, দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক বিস্তৃতি প্রদান করতে, শিল্পীদের আন্তঃসম্পর্কের বন্ধন দৃঢ় করতে, শিল্পের নতুন নতুন দ্বার উন্মোচন করতে, শিল্পের মাধ্যমে সমসাময়িকতাকে ধারণ করতে ও শিল্পের প্রতি মানুষের আগ্রহকে বাড়িয়ে তোলার লক্ষ্যে ক্লাবটি এগিয়ে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন