হার্নিয়া

অস্ত্রোপচার-পরবর্তী সাবধানতা

ফিচার ডেস্ক

ছবি: ক্যালিফোর্নিয়া হার্নিয়া স্পেশালিস্ট

হার্নিয়া চিকিৎসার জন্য দুটি প্রধান ধরনের সার্জারি রয়েছে—ওপেন হার্নিয়া সার্জারি ও ল্যাপারোস্কপিক সার্জারি। কিন্তু এ সার্জারির পর অবশ্যই রোগীকে বিশেষ যত্নশীল হতে হবে। রোগীকে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। অস্ত্রোপচারের পরের কিছুদিন রোগীর কিছুটা অস্বস্তি বা ব্যথা অনুভব হতে পারে। তবে ল্যাপারোস্কপিক সার্জারির পর দ্রুত রোগী সুস্থ হয়। 

একজন ব্যক্তি সাধারণত অস্ত্রোপচারের দিনই বাড়ি ফিরতে পারেন। তবে রোগীর দেখভালের জন্য একজন সঙ্গে থাকা জরুরি। অপারেশনের পর ব্যথা বেশি হলে রোগীর উচিত ডাক্তারের সঙ্গে কথা বলা এবং ব্যথা কমানোর বিকল্প উপায় বের করা। 

যেকোনো অস্ত্রোপচারের মতো হার্নিয়া অস্ত্রোপচারেরও কিছু ঝুঁকি রয়েছে। কিছু সম্ভাব্য জটিলতার মধ্যে রয়েছে:

সংক্রমণ: যে জায়গায় অপারেশন করা হয়েছে সে জায়গায় সংক্রমণ ঘটতে পারে এবং রোগীদের জ্বর, লাল ভাব ও ফোলা ভাব হতে পারে।

রক্তপাত: কিছু রোগীর অস্ত্রোপচারের সময় বা পরে রক্তপাত হতে পারে, যার জন্য আরো চিকিৎসার প্রয়োজন হতে পারে।

স্নায়ু ক্ষতি: অস্ত্রোপচার কাছাকাছি স্নায়ু ক্ষতিগ্রস্ত করতে পারে। এছাড়া অসাড়তা, দুর্বলতা বা অন্যান্য স্নায়ু-সম্পর্কিত উপসর্গের দিকে পরিচালিত করতে পারে।

পুনরাবৃত্তি: একটি ঝুঁকি আছে যে হার্নিয়া পুনরাবৃত্তি হতে পারে, যদিও পদ্ধতির সময় জাল ব্যবহার উল্লেখযোগ্যভাবে এ ঝুঁকি কমাতে পারে।

উপরোক্ত লক্ষণগুলো দেখা দিলে রোগীকে অবশ্যই ডাক্তারের সঙ্গে আলোচনা করতে হবে। 

ডাক্তার রোগীকে জানাবেন কখন তিনি কাজে ফিরতে পারবেন। এটা ব্যক্তির সুস্থতার ওপর নির্ভর করবে। তবে বেশির ভাগ ক্ষেত্রে রোগী অস্ত্রোপচারের এক-দুই সপ্তাহ পর কাজে ফিরতে পারে। তবে রোগী ভারী জিনিসপত্র তোলার কাজ করলে সেক্ষেত্রে আরো কিছুদিন রোগীর বিশ্রামের প্রয়োজন হতে পারে। তবে ডাক্তাররা রোগীদের সাধারণত ভারী জিনিস উত্তোলন এড়ানো এবং কয়েক সপ্তাহের জন্য শারীরিক কার্যকলাপ থেকে বিরত থাকতে বলেন। তা না হলে রোগী ক্ষতির মুখে পড়তে পারেন। 

সার্জন প্রক্রিয়া চলাকালীন একটি স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে কুঁচকির চারপাশে ব্যথা এবং অসাড়তা তৈরি হতে পারে। ১০ জনের মধ্যে একজন ব্যক্তি অস্ত্রোপচারের পরে একটানা ব্যথা অনুভব করে।

ব্যথা উপশমকারী ওষুধ বা নার্ভ ব্লক করার ওষুধ দিয়ে চিকিৎসায় এ ব্যথা কমানো যায়।  কখনো কখনো আবার অস্ত্রোপচারের প্রয়োজন হয়।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন