ট্রফি উন্মোচন

বিপিএলের দশম আসর শুরু আগামীকাল

ক্রীড়া প্রতিবেদক

ছয় দলের অধিনায়ক ও এক সহ-অধিনায়কের অংশগ্রহণে গতকাল ট্রফি উন্মোচিত হয় ছবি: বিসিবি

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর শুরু হচ্ছে আগামীকাল। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এ টি২০ ক্রিকেট লিগে এবার অংশ নেবে মোট সাতটি দল। গতকাল বিপিএলের দশম আসরের ট্রফি উন্মোচন করা হয়েছে, যাতে ছয় দলের অধিনায়ক ও এক দলের সহ-অধিনায়ক অংশ নেন। আসরের টাইটেল স্পন্সর হিসেবে ইস্পাহানির নামও গতকাল ঘোষণা করা হয়। 

এবার বিপিএলে প্রতিদ্বন্দ্বিতা করবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট স্ট্রাইকার্স, রংপুর রাইডার্স, ফরচুন বরিশাল ও খুলনা টাইগার্স। 

বিপিএলে সবচেয়ে বেশিবার বদল হয়েছে ঢাকার ফ্র্যাঞ্চাইজির মালিকানা। ফলে বারবার বদল হয়েছে এর নামও। সেই ধারাবাহিকতায় এবার রাজধানীর দলটির নাম দুর্দান্ত ঢাকা। শুক্রবার উদ্বোধনী ম্যাচেই দেখা যাবে দুর্দান্ত ঢাকাকে। বর্তমান চ্যাম্পিয়ন ও বিপিএলের সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হয়ে তারা কি পারবে দুর্দান্ত ক্রিকেট উপহার দিতে?

আগামীকাল বেলা ২টায় ঢাকা-কুমিল্লা ম্যাচ দিয়ে পর্দা উঠবে দশম বিপিএল আসরের। আগামীকাল সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্স। 

শনিবার বেলা দেড়টায় লড়বে ফরচুন বরিশাল ও রংপুর রাইডার্স। ওইদিন সন্ধ্যায় মুখোমুখি হবে খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। রোববার বিরতি দিয়ে সোম ও মঙ্গলবার দুদিন মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে আরো চারটি ম্যাচের মধ্য দিয়ে শেষ হবে ঢাকার প্রথম পর্ব। এরপর বিপিএলের খেলা চলে যাবে সিলেটে। চায়ের শহরে মোট ১০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর আবার ঢাকায় ফিরবে বিপিএল। রাজধানীতে দ্বিতীয় পর্বে রয়েছে আটটি ম্যাচ। এরপর বিপিএলের চট্টগ্রাম পর্ব। বন্দরনগরীতে রয়েছে মোট ১২টি ম্যাচ। 

আগামী ২১ ফেব্রুয়ারি ঢাকায় শুরু হবে শেষ পর্ব। এ পর্বে রাউন্ড রবিন লিগে দুটি ও ফাইনালসহ নকআউটের মোট চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ১ মার্চ শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে দশম বিপিএল আসরের। 

গতকাল ঢাকা সেনানিবাসে বিপিএলের ট্রফি উন্মোচন করা হয়। এতে খুলনার এনামুল হক বিজয়, চট্টগ্রামের শুভাগত হোম, সিলেটের মোহাম্মদ মিঠুন, ঢাকার মোসাদ্দেক হোসেন, রংপুরের নুরুল হাসান সোহান, কুমিল্লার লিটন দাস ও বরিশালের তামিম ইকবাল অংশ নেন। 

মাশরাফি বিন মর্তুজা দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। জনপ্রতিনিধি হিসেবে তার ব্যস্ততা থাকবে। আবার ইনজুরির কারণে তার পুরোটা আসরে খেলাও অনিশ্চিত। এর পরও তাকে অধিনায়ক করেছে সিলেট। গতকাল ট্রফি উন্মোচন অনুষ্ঠানে অবশ্য তিনি অংশ নেননি। সিলেটের প্রতিনিধি হিসেবে সেখানে অংশ নেন সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়া মিঠুন। 

ফরচুন বরিশালকে নেতৃত্ব দেবেন তারকা ব্যাটার তামিম ইকবাল। চোটের কারণে তার পুরো আসরে খেলা নিশ্চিত নয়। তাই মাঝে গুঞ্জন ছিল, জাতীয় দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের কাঁধে উঠতে পারে নেতৃত্ব। মিরাজ নিজেও সংবাদমাধ্যমকে বলছিলেন, দল চাইলে তিনি নেতৃত্ব দিতে রাজি আছেন। আর তামিম তাকে নেতৃত্ব নিতে উৎসাহিত করেছেন বলেও জানান তিনি। 

প্রায় ৩ কোটি টাকায় সাকিবকে দলে নেয়া রংপুর রাইডার্স অধিনায়ক হিসেবে বিশ্বসেরা এ অলরাউন্ডারকেই চেয়েছিল। যদিও সাকিব চাপমুক্ত থেকে খেলতে চান বলে নেতৃত্বটা নিতে চাননি। ফলে নুরুল হাসান সোহানের কাঁধে বর্তেছে দায়িত্বটা। রংপুর রাইডার্সের প্রধান নির্বাহী ইশতিয়াক সাদেক এ নিয়ে বলেছেন, ‘আমরা তো সাকিবকেই অধিনায়ক করার কথা ভাবছিলাম। যদিও সাকিবই আমাদের বলেছে, ও অধিনায়কত্বের চাপটা নিতে চাচ্ছে না। তাই নুরুল হাসানকে এ বছরের জন্য অধিনায়ক ঘোষণা করা হয়েছে।’

পরিবর্তন আসছে কুমিল্লা দলেও। চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লাকে তিনবার শিরোপা জেতানো ইমরুল কায়েসকে এবার সরিয়ে দিয়ে অধিনায়ক করা হয়েছে লিটন দাসকে। এমনকি বেশকিছু ম্যাচে একাদশেও জায়গা হারাবেন ইমরুল। একাদশে সমন্বয়ের কারণেই সেটি করতে হবে কুমিল্লাকে। ফলে তাকে অধিনায়ক করেনি বর্তমান চ্যাম্পিয়নরা। 

এছাড়া এবার দুর্দান্ত ঢাকার অধিনায়ক মোসাদ্দেক হোসেন, চট্টগ্রামের শুভাগত হোম ও খুলনা টাইগার্সের এনামুল হক বিজয়।  

বিপিএলের আগের নয় আসরে চারবার শিরোপা জিতেছে কুমিল্লা। নাফিসা কামালের মালিকানাধীন দলটি ২০১৫, ২০১৮, ২০২২ ও ২০২৩ সালে শিরোপা উৎসব করে। প্রথম দুই আসরে (২০১২ ও ২০১৩) শিরোপা জয় করে ঢাকা গ্ল্যাডিয়েটর্স। পরে দলটি বিলুপ্ত হয়। এরপর ২০১৬ সালে ঢাকা ডিনামাইটস, ২০১৭ সালে রংপুর রাইডার্স, ২০১৯ সালে রাজশাহী রয়্যালস চ্যাম্পিয়ন হয়। কভিড-১৯ মহামারীর কারণে ২০২০ ও ২০২১ সালে বিপিএল অনুষ্ঠিত হয়নি।

নয়টি শিরোপা ভাগাভাগি করেছে তিনটি দল। বরিশাল, চট্টগ্রাম, খুলনা ও সিলেট এখনো শিরোপার স্বাদ পায়নি। বিপিএলে সর্বোচ্চ ২ হাজার ৯৩০ রান করেছেন তামিম ইকবাল। সর্বোচ্চ ১৩২ উইকেট শিকার করেন সাকিব আল হাসান। 

দশম বিপিএলের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ইস্পাহানি টি। পাওয়ার্ড বাই হিসেবে থাকছে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ, কো-স্পন্সর হিসেবে রয়েছে ওমেরা এলপিজি গ্যাস, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ শাখা ক্যাম্পাস ও অ্যাসোসিয়েট হিসেবে থাকছে ক্যালটেক্স ও বসুন্ধরা চা। 

গতকাল সংবাদ সম্মেলনে টাইটেল স্পন্সরসহ অন্য স্পন্সর কোম্পানির নাম ঘোষণা করা হয়। এতে উপস্থিত ছিলেন বিসিবির ডিরেক্টর ও মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভির আহমেদ টিটু, বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন, ইস্পাহানি টি লিমিটেডের জেনারেল ম্যানেজার ওমর হান্নান, নগদের পক্ষে বিটিএল ও আউটরিচ কমিউনিকেশনসের ডিরেক্টর সাইমন ইমরান হায়দার, ওমেরার চিফ মার্কেটিং অফিসার মো. মাসুদুজ্জামান, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ শাখা ক্যাম্পাসের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সালেহ জাফর প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন