ইন্টারন্যাশনাল বিজনেস

কোথায় পড়বেন ইন্টারন্যাশনাল বিজনেস

ফিচার প্রতিবেদক

বিশ্বায়নের যুগে দ্রুতগতিতে প্রসারিত হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য। সময়ের প্রয়োজনে তাই আন্তর্জাতিক ব্যবসার ওপর বিশেষায়িত জ্ঞানসম্পন্ন মানবসম্পদ চাই। এজন্য ‍ইন্টরন্যাশনাল বিজনেস বিষয়ে গ্র্যাজুয়েটদের জুড়ি নেই। কারণ আন্তঃদেশীয় বাণিজ্য, আমদানি-রফতানিনির্ভর প্রতিষ্ঠানে কাজ করার পাশাপাশি এ বিভাগের গ্র্যাজুয়েটরা ইকোনমিক ডিপ্লোমেসিতে অবদান রাখার মাধ্যমে নিজের দেশকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে পারেন। চলুন জেনে নিই এ বিষয়ে দেশে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ-সুবিধা নিয়ে।

দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের যাত্রা হয়। আন্তর্জাতিক বাণিজ্যের জন্য বিশ্বমানের গ্র্যাজুয়েটের চাহিদা পূরণ করতে বিশ্ববিদ্যালয়টির ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে বর্তমানে বিভাগটি পরিচালিত হচ্ছে। গত দেড় দশকে দেশের অন্য কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগ চালু না হওয়া পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়েই এ বিষয়ে বিবিএ, এমবিএ, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। 

বাণিজ্য, মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগে ভর্তির সুযোগ পান। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি হতে ব্যবসায় শিক্ষা শাখার জন্য প্রযোজ্য শর্তে বলা হয়েছে, ‘‌‍ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য ব্যবসায় শিক্ষায় উচ্চ মাধ্যমিক এবং বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৭.৫০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০) আছে কেবল তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজনেস ম্যানেজমেন্ট গ্রুপ থেকে আগত প্রার্থীদের অ্যাকাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং ওই বিষয়ে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৩.০ থাকতে হবে।’ ঢাবির ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগে প্রতি বছর ১০০ শিক্ষার্থী ভর্তি করানো হয়। প্রতি শিক্ষাবর্ষে এ বিভাগে নিয়মিত শিক্ষার্থী হিসেবে ভর্তি হতে প্রতিটি আসনের বিপরীতে অর্ধশতাধিক শিক্ষার্থী লড়াই করে। তাই বলা যেতে পারে এ বিষয়ে উচ্চশিক্ষা অর্জন করতে চাইলে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীকে প্রতিযোগিতার মধ্য দিয়েই যেতে হয়।

এদিকে যুগের চাহিদা বিবেচনায় অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগ চালুর পরিকল্পনা করছে বলে জানা গেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্য নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) ২০১৪ সালে ইন্টারন্যাশনাল বিজনেস অ্যান্ড মার্কেটিং নামে এ বিভাগ চালু করে। এছাড়া ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) এ বিভাগে পড়াশোনার সুযোগ রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন