নর্দান বিজনেস অন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড লিডারশিপ ক্লাব

বিজনেস লিডার তৈরি করাই লক্ষ্য

ফিচার প্রতিবেদক

সময় পরিবর্তন হচ্ছে, পরিবর্তন হচ্ছে বাণিজ্যের ধরনেও। বাজার পরিস্থিতিও মাঝে মাঝে ব্যবসাকে দারুণভাবে প্রভাবিত করে। বাজারের ওঠানামা সম্পর্কে সম্যক জ্ঞান না থাকলে হওয়া যায় না বিজনেস লিডার। একজন বিজনেস লিডার হতে যে ধরনের গুণ থাকা দরকার নানা প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের সেই গুণাবলি বিকাশের সুযোগ করে দিচ্ছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের বিজনেস অন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড লিডারশিপ ক্লাব।

বিজনেস বিভাগের শিক্ষার্থীদের কাছে সবচেয়ে জনপ্রিয় ক্লাব এটি। বছরজুড়েই চলে ক্লাবের নানা কার্যক্রম। এর মধ্যে একটি হলো বিজনেস অলিম্পিয়াড। প্রতি সেমিস্টারেই আয়োজন করা হয় বিজনেস অলিম্পিয়াড। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কলেজ পর্যায়ের বিজনেসের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। আয়োজনে নতুন বিজনেস আইডিয়া এর সফলতা-ব্যর্থতার সম্ভাব্যতা খতিয়ে দেখা হয়।

এছাড়া ক্লাবটি নিয়মিত কর্মশালারও আয়োজন করে থাকে। সফল বিজনেস লিডারদের চড়াই-উতরাই মোকাবেলা করে সফলতার শিখরে আরোহণের গল্প বিজনেস লিডারদের মুখ থেকেই শুনতে আয়োজন করা হয়মিট দ্য করপোরেট লিডার ইন এনইউবি ক্যাম্পাস অনুষ্ঠানটি। এটি শিক্ষার্থীদের দারুণভাবে উজ্জীবিত করে বলে জানান ক্লাবটির মডারেটর সহকারী অধ্যাপক মো. খায়রুল আলম। তিনি বলেন, ‘মিট দ্য করপোরেট লিডার অনুষ্ঠানে আমরা দেশসেরা সফল করপোরেট লিডার, সফল উদ্যোক্তা অথবা বাণিজ্য বিশ্লেষকদের আমন্ত্রণ জানিয়ে থাকি। তাদের বাস্তব জীবনের গল্পই তারা শিক্ষার্থীদের সঙ্গে শেয়ার করেন। এটি একজন শিক্ষার্থীকে তার নিজের জীবনের গল্প লিখতে কী করতে হবে তার উৎসাহ দেয়। 

ক্লাবটির বর্তমান সভাপতি মো. হাদিসুর রহমানের মতে, শিক্ষার্থীদের ক্লাসভিত্তিক তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জন জরুরি। জাতীয় আন্তর্জাতিক বাণিজ্যের কৌশল, উন্নতির ধারা এবং একই সঙ্গে সমসাময়িক ব্যবসা-বাণিজ্য সম্পর্কে সাম্যক জ্ঞান আসে ক্লাব কার্যক্রমের মধ্য দিয়ে। মূলত জ্ঞানার্জনের ধাপগুলো সঠিক পথে হাঁটলেই বিজনেস লিডার তৈরি করা সম্ভব। নর্দান বিজনেস অন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড লিডারশিপ ক্লাব বস্তুত দক্ষ বিজনেস লিডার গড়ার একটি কার্যকর ক্ষেত্র হিসেবে কাজ করছে। এছাড়া নেতৃত্ব, দূরদর্শিতা ব্যবস্থাপনাসংক্রান্ত নানা ক্ষেত্রে বিভিন্ন উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় একজন শিক্ষার্থী কতটুকু দক্ষতা দেখাতে পারছে সেটি নির্ণয় করতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে ক্লাবটি।

একজন বিজনেস লিডার হওয়ার জন্য যে দক্ষতা দরকার তা অর্জনে ক্লাবটি এর সদস্যদের বিভিন্ন সময় কেস স্টাডি করতে দেয়। এতে শিক্ষার্থীদের মধ্যে বাজার গবেষণায় দক্ষতা অর্জনের সুযোগ তৈরি হয়। এছাড়া শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞান যাচাইয়ের জন্য বিভিন্ন কুইজ ক্যাম্পাস অভ্যন্তরে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ব্যবহারিক বাস্তব অভিজ্ঞতা লাভের জন্য ক্লাব বিভিন্ন প্রতিষ্ঠানে স্টাডি ট্যুরের আয়োজন করে।

প্রতি সেমিস্টারে নবীন শিক্ষার্থীদের মাঝে ক্লাবের ফরম বিতরণ করা হয়। এরপর একটি পরিচিতি সভার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আবেদনকারীদের ক্লাব সদস্য হিসেবে গ্রহণ করা হয়। সভায় ক্লাবের সার্বিক কার্যক্রম সম্পর্কে নতুনদের ধারণা দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন