সাংবাদিকতার শিক্ষার্থীদের দক্ষ করে তুলছে ভার্চুয়াল পাঁচ আয়োজন

ফিচার প্রতিবেদক

তথ্যপ্রযুক্তির যুগে বিশ্ববিদ্যালয় জীবনও যেন প্রযুক্তিময়। বিতর্ক, সংগীত, সংবাদ, পডকাস্ট, মুক্ত আলোচনা—ক্যাম্পাসভিত্তিক এসব সৃজনশীল কর্মযজ্ঞের এক নতুন মাত্রা দিয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টির মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম (এমসিজে) প্রোগ্রামের শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি ব্যবহারিক জ্ঞানে দক্ষ করে গড়ে তুলতে ভার্চুয়ালি আয়োজন করে এসব অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছেও জনপ্রিয় হয়ে উঠেছে এনএসইউর টিভি, রেডিও ও ডিজিটাল ল্যাবের পরিচালিত এ অনুষ্ঠানগুলো।

এনএসইউ টিউন অ্যান্ড টক

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে তুমুল জনপ্রিয়তা পেয়েছে টিউন অ্যান্ড টক সংগীত অনুষ্ঠান। এনএসইউর শিক্ষার্থী, শিক্ষকদের মধ্যে যারা ভালো গান করেন তারা অতিথি হয়ে আসেন অনুষ্ঠানটিতে। মূলত গান সম্পর্কে সবার ধারণা এবং গান নিয়ে চিন্তাভাবনাকে কেন্দ্র করেই এ অনুষ্ঠান সাজানো হয়েছে। সুস্থ সংস্কৃতিচর্চার এক অসাধারণ প্লাটফর্ম হিসেবে এটিকে বিবেচনা করে সবাই। সাধারণত প্রতি সপ্তাহের সোমবার বিকাল ৫টায় ফেসবুক থেকে অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হয়। অনুষ্ঠানে একজন বিশেষ অতিথির পাশাপাশি বেশ কয়েকজন যন্ত্রশিল্পীও থাকেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এনএসইউ শিক্ষার্থী মাহফুজুল ইসলাম। 

এসআইপিজি পলিসি ডিবেট

বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন পলিসি বিষয়ে জ্ঞান অর্জনের এক অনন্য প্লাটফর্ম এসআইপিজি পলিসি ডিবেট। বিতর্ক প্রতিযোগিতাকে অন্য এক মাত্রা দিয়েছে এ প্রোগ্রাম। প্রতি দুই মাস অন্তর অনুষ্ঠিত হয় এ বিতর্ক। অনুষ্ঠানে বাংলাদেশ ও আন্তর্জাতিক পলিসি অ্যান্ড গভর্ন্যান্স ইস্যু নিয়ে হয় বিতর্ক। এনএসইউর টিভি, রেডিও ও ডিজিটাল ল্যাবের সহযোগিতায় সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্স এ অনুষ্ঠানের আয়োজন করে। 

কোপিং উইথ এনএসইউ ১০১

কীভাবে বিশ্ববিদ্যালয় প্রদত্ত সুযোগ-সুবিধা শিক্ষার্থীরা সর্বোত্তম ব্যবহার করতে পারে সেসব নিয়ে আলোচনা করতেই এ অনুষ্ঠান। প্রতি মাসে একবার অনুষ্ঠিত কোপিং উইথ এনএসইউ ১০১ প্রোগ্রামে এনএসইউর একাডেমিশিয়ানরা শিক্ষার্থীদের শেখান শিক্ষাগত ও ব্যক্তিগত উন্নতির জন্য সর্বাধুনিক সুযোগ-সুবিধাগুলো ব্যবহার করার কৌশল। এটি শিক্ষার্থীদের একাডেমিক জীবনের চ্যালেঞ্জ মোকাবেলা ও সাফল্য অর্জনে সহায়ক ভূমিকা পালন করছে। অনুষ্ঠানে শিক্ষার্থীরা তুলে ধরেন তাদের ভবিষ্যৎ প্রত্যাশা আর পরিকল্পনার কথা।

এনএসইউ নিউজ

নর্থ সাউথ ইউনিভার্সিটি সম্পর্কিত খবর, ঘটনা, নিত্যনতুন তথ্য তুলে ধরা হয় এনএসইউ নিউজে। প্রতি মাসে একবার অনুষ্ঠিত এ প্রোগ্রামে শিক্ষার্থী, শিক্ষকদের সাফল্যের গল্প, উদ্ভাবনী কার্যক্রম এবং বিশেষ অর্জনের খবর প্রচার করা হয়। এনএসইউ নিউজের মাধ্যমে শিক্ষার্থীরা এবং অন্য স্টেকহোল্ডাররা ইউনিভার্সিটির বিভিন্ন কার্যক্রম ও অর্জনের সঙ্গে নিজেদের আরো ভালোভাবে সম্পৃক্ত করতে পারে। শিক্ষার্থীরা যেন ইউনিভার্সিটির সামগ্রিক খবর, অনুষ্ঠান ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে পারে সেই লক্ষ্যেই প্রচার করা হয় বিশেষ বুলেটিন।

এনএসইউ পডকাস্ট

এনএসইউ টিভি, রেডিও অ্যান্ড ডিজিটাল ল্যাবের আয়োজনে আরেকটি নতুন সংযোজন এনএসইউ পডকাস্ট। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এমসিজে প্রোগ্রামের শিক্ষক প্রভাষক আসিফ বিন আলী কিংবা সহকারী অধ্যাপক ড. সামিক্ষা কৈরালা। স্বনামধন্য অতিথিদের অংশগ্রহণে এ অনুষ্ঠান আয়োজিত হয়, যেখানে সঞ্চালক ও অতিথিরা সমসাময়িক বিশেষ কোনো বিষয় নিয়ে আলোচনা করেন। ব্যক্ত করেন তাদের নিজস্ব মতামত। পাশাপাশি তরুণ প্রজন্ম কিংবা ছাত্র-ছাত্রীদের উদ্দেশে মূল্যবান পরামর্শও দেন তারা। এনএসইউ শিক্ষার্থীদের মাঝে নতুন এ প্রোগ্রাম এরই মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন