আল-শিফা হাসপাতালে বাঙ্কার তৈরি করেছিল ইসরায়েল

বণিক বার্তা অনলাইন

এহুদ বারাক। ছবি: সিএনএন

হামাস গাজার সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র আল-শিফা হাসপাতালের নিচে বাঙ্কার তৈরি করেছিল তেল আবিব। এ দাবি করেছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ বারাক। গতকাল সোমবার (২০ নভেম্বর) এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য দেন। খবর সিএনএন।

এহুদ বারাক জানান, এক দশক আগে গাজার আল-শিফা হাসপাতালের নিচে ওই বাঙ্কার তৈরি করা হয়। ‘বর্তমানে এটি ঘাঁটি হিসেবে ব্যবহার করছে হামাস’।

সাক্ষাৎকারে তিনি বলেন, আল-শিফার নিচে অবস্থিত বাঙ্কারের সঙ্গে বেশ কয়েকটি সুড়ঙ্গের সংযোগ রয়েছে। যেখান থেকে হামাস তাদের কমান্ডো অভিযান পরিচালনা করে থাকে।

শুধু আল-শিফা নয় এছাড়া অন্যান্য কয়েকটি হাসপাতালের নিচেও এমন বাঙ্কার রয়েছে বলে তিনি দাবি করেন। হামাস চলমান সংঘাতে এসব বাঙ্কার ও সুড়ঙ্গ ব্যবহার করছে বলে এহুদ বারাক জানান।

১৯৬৭ সালে গাজার দখল নেয় ইসরায়েল। এর আগে এটি মিসরের অধীনে ছিল। ২০০৫ সাল পর্যন্ত পুরো অঞ্চলটি তেল আবিবের সামরিক দখলে থাকে। ওই বছর ইসরায়েল বহিনী প্রত্যাহার করে করলেও ঠিক দুবছর পর গাজার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয় হামাস।

সাবেক এ প্রধানমন্ত্রীর দাবি, প্রায় চার থেকে পাঁচ দশক আগে তারা ফিলিস্তিনকে বাঙ্কার তৈরিতে সাহায্য করেছিলেন। হাসপাতালের কার্যক্রমের জন্য স্থানসংকুলান করতেই মাটির নিচের ঘরগুলো তৈরি হয়।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফের দাবি হচ্ছে, আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গ ঘাঁটি করেছে হামাস। সেখান থেকে তারা কমান্ডো অভিযান পরিচালনা করছে। এ বিষয়ে তারা কিছু ভিডিও প্রকাশ করলেও হামাস ও হাসপাতাল কর্তৃপক্ষ অস্বীকার করে আসছে। সংবাদ সংস্থাগুলোও জানিয়েছে, আইডিএফের দাবির সত্যতা যাচাই করা যায়নি।

কয়েক সপ্তাহ ধরে গাজায় চলমান স্থল হামলায় অন্যতম লক্ষ্যবস্তু হয়ে উঠেছে হাসপাতালগুলো। ইসরায়েলের দাবি, এসব স্বাস্থ্যকেন্দ্রগুলো হামাস ঘাঁটি হিসেবে ব্যবহার করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন