হ্যান্ডহেল্ড পিসির জন্য এক্সবক্স অ্যাপে পরিবর্তন আনছে মাইক্রোসফট

বণিক বার্তা ডেস্ক

ছবি: দ্য ভার্জ

উইন্ডোজ ১১-তে থাকা এক্সবক্স অ্যাপে বিভিন্ন আপডেটের পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট যা হ্যান্ডহেল্ড ও ছোট ডিসপ্লের ডিভাইসে গেম খেলার অভিজ্ঞতায় পরিবর্তন আনবে বলে আশা সংশ্লিষ্টদের। খবর দ্য ভার্জ।

চলতি সপ্তাহের শুরুতে এক্সবক্স টেস্ট অ্যাপে মাইক্রোসফট নতুন একটি মোড চালু করেছে, যা বাম দিকে থাকা সাইডবারের আকার কমিয়েছে। হ্যান্ডহেল্ড ও ছোট ডিসপ্লের ডিভাইসে ভালো গেমিং অভিজ্ঞতা পাওয়ার জন্য কমপ্যাক্ট মোড ডিজাইন করা হয়েছে বলে মাইক্রোসফট সূত্রে জানা গেছে। তবে এটি যেকোনো আকারের ডিসপ্লেতে কাজ করবে। এটি মূলত ইউজার ইন্টারফেসের সামান্য পরিবর্তন। তবে আরওজি অ্যালির মতো ৭ ইঞ্চি স্ক্রিনের ডিভাইসগুলোর জন্য বেশি উপযোগী। 

চলতি বছরের শুরুতে হ্যাকাথন প্রকল্পের আয়োজন করে মাইক্রোসফট। সেখান থেকেই উইন্ডোজ হ্যান্ডহেল্ড মোডের তথ্য ফাঁস হয়। এছাড়া একটি ভাসমান টাস্কবার, একটি উন্নত গেম লঞ্চার এবং এক্সবক্স অ্যাপের আপডেটের বিষয়ও রয়েছে। এ গেমিং শেলটি কেবল একটি প্রোটোটাইপ ছিল, যা আরওজি অ্যালি ও লেনোভোর লিজিয়ন গোর মতো ডিভাইসগুলো বাজারে আসার আগে তৈরি করা হয়েছিল।  

আসুস আরওজি অ্যালি এখন পিসি গেম পাসের জন্য পোর্টেবল এক্সবক্স হিসেবে তৈরি হচ্ছে। এমনকি এক্সবক্স প্রধান ফিল স্পেন্সারও আরওজি অ্যালির একজন ভক্ত। চলতি বছরের শুরুর দিকে ইউরোগেমারের সঙ্গে একটি সাক্ষাৎকারে হ্যান্ডহেল্ডটিকে এক্সবক্স অন দ্য গো হিসেবে বর্ণনা করা হয়েছে। যদিও মাইক্রোসফট অ্যাপটিকে উন্নত করতে আরো কিছু পদক্ষেপ গ্রহণ করতে পারে বলে ধারণা প্রযুক্তিবিদদের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন