সামাজিক দায়বদ্ধতা নিশ্চিতে ইউনাইটেড ট্রাস্ট

কেবল ব্যবসায়িক নয়, সামাজিক দায়বদ্ধতার জায়গাটিও নিশ্চিত করেছে ইউনাইটেড গ্রুপ। সে উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছে ইউনাইটেড ট্রাস্ট। ২০১০ সালে দেশের শীর্ষস্থানীয় ব্যবসাপ্রতিষ্ঠানটির একটি শাখা হিসেবে ইউনাইটেড ট্রাস্ট যাত্রা করে। এ ট্রাস্টের মাধ্যমেই ইউনাইটেড গ্রুপের সমাজকল্যাণমূলক কর্মকাণ্ডগুলো পরিচালিত হয়। ২০১১ সালের ২২ ডিসেম্বর ইউনাইটেড ট্রাস্ট নিবন্ধিত হয় এবং ২০১৬ সালের ১৬ ডিসেম্বর এটি ‘জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস’-এ নিবন্ধিত হয়। সমাজের পিছিয়ে পড়া, দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নত করাই এর প্রধান লক্ষ্য। ইউনাইটেড ট্রাস্ট সবসময় দুর্বলদের মাঝে শক্তি সঞ্চারের প্রয়াস চালিয়ে আসছে। আপামর জনসাধারণের গুণগত মান বাড়ানোর উদ্দেশ্যে যেকোনো ব্যক্তি, প্রতিষ্ঠান অথবা সম্প্রদায়কে সাহায্য করার ইচ্ছা এ ট্রাস্টের একেবারে শুরু থেকেই বিদ্যমান এবং প্রতিনিয়ত বিভিন্নভাবে তা বাস্তবায়ন হচ্ছে।

মানুষের মৌলিক চাহিদা চিহ্নিত করে তা নিশ্চিত করাই ইউনাইটেড ট্রাস্টের মিশন। এর মধ্যে শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন, কর্মসংস্থান ও মৌলিক বিনোদনের যথাযথ ব্যবস্থা করতে ইউনাইটেড গ্রুপ কাজ করে যাচ্ছে। এ ট্রাস্টের প্রতিটি উদ্যোগের ক্ষেত্রে দুটি বিষয় প্রধানত বিবেচনায় থাকে—এক. কাজের মান যেন ভালো হয় এবং দুই. সমাজে যেন এর ইতিবাচক প্রভাব থাকে। ইউনাইটেড ট্রাস্টের ভিশন হলো প্রধানত গ্রামাঞ্চলের সামাজিকভাবে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নত করা।

বর্তমানে চারটি বড় সেক্টরের অধীনে সমাজকল্যাণমূলক কর্মকাণ্ড পরিচালনা করছে ইউনাইটেড ট্রাস্ট। সেক্টরগুলো হলো শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্র্য দূরীকরণ ও কমিউনিটি ডেভেলপমেন্ট। এখন পর্যন্ত চারটি গ্রামীণ হাসপাতাল স্থাপন করেছে ইউনাইটেড ট্রাস্ট। জামালপুর, লৌহজং, ছাগলনাইয়া ও কিশোরগঞ্জে হাসপাতালগুলো অবস্থিত। এছাড়া এ ট্রাস্টের পরিচালনায় আরো চারটি আউটডোর ক্লিনিক আছে। এগুলো হলো মোমেনাবাদ (জামালপুর), শ্রীবর্দী (শেরপুর), হোসাইনপুর (গাইবান্ধা) ও মৌলভী টি স্টেট আউটডোর ক্লিনিক (মৌলভীবাজার)। ফেনী, গাইবান্ধা, জামালপুর, কিশোরগঞ্জ ও শেরপুরে ইউনাইটেড ট্রাস্টের ‘সুদমুক্ত ক্ষুদ্র ঋণ’ কর্মসূচি চালু আছে।

মুনাফার সবটুকুই পুনর্বিনিয়োগ করতে হবে—এমন দর্শনে বিশ্বাসী নয় ইউনাইটেড গ্রুপ। এর নির্দিষ্ট অংশ বরাদ্দ থাকে ইউনাইটেড ট্রাস্টের জন্য। এভাবেই দীর্ঘদিনের পথপরিক্রমায় ব্যবসায়িক ও সামাজিক দায়বদ্ধতা নিষ্ঠার সঙ্গে পালনের মাধ্যমে দেশকে অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে নিতে পথিকৃতের ভূমিকা পালন করছে ইউনাইটেড গ্রুপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন