মাইক্রোসফট ও গুগলের সঙ্গে প্রতিযোগিতা

জেনারেটিভ এআই সেন্টারে বিনিয়োগ করছে অ্যামাজন

বণিক বার্তা ডেস্ক

এআই সেন্টারের জন্য বিজ্ঞানী, ইঞ্জিনিয়ারসহ বেশকিছু পদে নিয়োগও দেবে অ্যামাজন ছবি: রয়টার্স

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বর্তমানে প্রযুক্তি খাতের হট টপিক। ওপেনএআইয়ের চ্যাটজিপিটি গুগলের বার্ড খাতে এখন আলোচনার অন্যতম বিষয়। মাইক্রোসফট এরই মধ্যে চ্যাটজিপিটি ব্যবহার শুরু করেছে। এআই ব্যবহারের প্রতিযোগিতায় টিকে থাকতে এবার ১০ কোটি ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) খবর সিএনবিসি।

বিভিন্ন কোম্পানি যেন জেনারেটিভ এআই ব্যবহার করতে পারে সেজন্য আলাদা কেন্দ্র তৈরিতে অর্থ ব্যয় করবে অ্যামাজন। অ্যামাজনের বার্ষিক পরিচালন ব্যয় ট্রিলিয়নের অর্ধেক এবং মোট হাজার ৪০০ কোটি ডলার ক্যাশ রয়েছে। সে তুলনায় বিনিয়োগ খুবই সামান্য। তবে ঘোষণার মাধ্যমে একটি বিষয় পরিষ্কার, অ্যামাজন ওয়েব সার্ভিসেস জেনারেটিভ এআইয়ের বর্তমান পরিস্থিতির ব্যাপারে সতর্ক। পাশাপাশি কোম্পানিটি প্রতিযোগী মাইক্রোসফট গুগলের মতো আলোচনায় থাকতে চায়।

সাম্প্রতিক ঘোষণার পরিপ্রেক্ষিতে অ্যামাজন জানায়, কার্য সম্পাদনে কোম্পানিটি কিছু বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার সলিউশন আর্কিটেক্ট নিয়োগ দেবে। এডব্লিউএস জানায়, সেন্টারটি বর্তমানে হাইস্পট, টুইলিও, রায়ানএয়ার লনলিপ্ল্যানেটের সঙ্গে বর্তমানে কাজ করছে। সিএনবিসিকে দেয়া বিবৃতিতে কোম্পানি জানায়, ফিজিক্যাল সেন্টারের তুলনায় এটি প্রকল্প হিসেবেই বেশি প্রযোজ্য।

সার্ভার ডাটা স্টোরেজ ভাড়া দেয়ার দিক থেকে মাইক্রোসফট-গুগলের তুলনায় অ্যামাজন নেতৃস্থানে রয়েছে। বিভিন্ন কোম্পানি প্রতিষ্ঠান এসব সার্ভার ব্যবহার করে থাকে। সব মিলিয়ে ক্লাউড অবকাঠামো বাজারের শীর্ষে রয়েছে অ্যামাজন। তবে প্রতিষ্ঠান দুটি জেনারেটিভ এআই ব্যবহারের দিক থেকে এগিয়ে আছে। অ্যামাজনও কেনাকাটায় সহায়তার পাশাপাশি অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট পরিচালনায় এআই নিয়ে কাজ করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়াতে ওপেনএআইয়ের সঙ্গে দীর্ঘমেয়াদে চুক্তি করেছে মাইক্রোসফট এবং কোটির বেশি ডলার ব্যয় করছে। অন্যদিকে ভোক্তা ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর জন্য বিল্ট-ইন-হাউজে এআই ব্যবহার দ্রুত চালুর লক্ষ্যে কাজ করছে গুগল, কিন্তু চ্যাটবট চালু করার জন্য বা ডকুমেন্টের সারাংশ তৈরির জন্য অ্যামাজনের সংগ্রহে কোনো ল্যাংগুয়েজ মডেল নেই।

২০০৫ সালে অ্যামাজনে যোগদান করেন সেলিপস্কি। এর পরই কম্পিউটিং স্টোরেজের জন্য কোর সার্ভিস চালু করে এডব্লিউএস। অ্যামাজনের প্রতিষ্ঠাতা দীর্ঘমেয়াদে প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করা জেফ বেজোসের সঙ্গে সুর মিলিয়ে সেলিপস্কি জানান, গ্রাহকের চাহিদার কথা বিবেচনায় নিয়ে কোম্পানিটি সফলতা অর্জন করেছে।

বর্তমানে গ্রাহকের চাহিদা থাকলেও অ্যামাজন এআই চিপ সরবরাহ করতে পারছে না। কোম্পানিটি গ্রাফিকস প্রসেসিং ইউনিট উৎপাদনকারী এনভিডিয়াকে সহায়তার জন্য চিপ তৈরি শুরু করে। দুটি কোম্পানিই বাজারে সরবরাহ বাড়াতে কাজ করছে বলে সূত্রে জানা গেছে। বিষয়ে সেলিপস্কি বলেন, ‘আমার মনে হয় বর্তমানে জেনারেটিভ এআই মেশিন লার্নিং ব্যবহারে যে কম্পিউটিং দক্ষতা প্রয়োজন তার সংকট সব ক্ষেত্রেই রয়েছে। গ্রাহকরা এখন খুবই অধৈর্য অবস্থায় আছে। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হতে আরো কয়েক মাস সময় লাগবে।

অর্থনৈতিক দুরবস্থার মধ্যে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোও হিমশিম খাচ্ছে। কেননা গ্রাহক পর্যায়ে ব্যয় অনেকাংশে কমে গেছে। তিনি বলেন, ‘গ্রাহকের একটি বড় অংশ খরচ কমিয়ে দিয়েছে। অনেকে এখনো মাঝামাঝি অবস্থানে। কবে নাগাদ পরিস্থিতি পরিবর্তন হবে সেটি বলা মুশকিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন