কাল থেকে ফের রোদ আর ভ্যাপসা গরমের আভাস

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

সকাল থেকে রাজধানীর আকাশ রোদের দখলে চলে যায়। আজ রাজধানীসহ দেশের কোথাও খুব একটা বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। এতে দেশের বিভিন্ন অঞ্চলে রোদ আর ভ্যাপসা গরম আবারও ফিরতে শুরু করেছে। আগামীকাল বুধবার থেকে সারাদেশে দিনের তাপমাত্রা দুই ডিগ্রি বাড়তে পারে। সেইসঙ্গে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

গতকাল দেশে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল পাবনার ঈশ্বরদীতে, ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী কয়েক দিন বৃষ্টি কমে গরম বাড়তে পারে। এতে দেশের পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে তাপপ্রবাহ থাকতে পারে। একই সঙ্গে টাঙ্গাইল, রাজশাহী, পাবনা, যশোর, নীলফামারী, রাঙ্গামাটি ও ফেনী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।তবে ১৯ মে বৃষ্টি শুরু হয়ে কয়েক দিন স্থায়ী হওয়ার সম্ভাবনা আছে। মাসের বাকি সময় বিভিন্ন স্থানে তাপপ্রবাহ ও বৃষ্টি—দুই ধরনের প্রবণতা দেখা যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী সপ্তাহে আরেক দফা টানা বৃষ্টি শুরু হতে পারে। মূলত ১৯ মে বৃষ্টি শুরু হয়ে তা কয়েক দিন স্থায়ী হতে পারে। তখন তাপমাত্রা কমে কিছুটা স্বস্তি ফিরতে পারে। বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া চলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন