চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল আজ

ম্যানসিটির প্রথম না ইন্টারের চতুর্থ?

ক্রীড়া ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল সামনে রেখে গতকাল ইস্তানবুলের কামাল আতাতুর্ক স্টেডিয়ামে কোচের কথা শুনছেন ইন্টার মিলানের খেলোয়াড়রা ছবি: এপি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আজ মুখোমুখি ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি ও ইতালির ইন্টার মিলান। ম্যানচেস্টার সিটি প্রথম ও ইন্টার মিলান চতুর্থবারের মতো ইউরোপিয়ান শিরোপার লক্ষ্যে খেলবে। ইউরোপিয়ান ফুটবলে এই প্রথম মুখোমুখি হবে ইন্টার মিলান ও ম্যানসিটি। ইস্তানবুলের কামাল আতাতুর্ক স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ইউরোপের শ্রেষ্ঠত্বের এই লড়াই। 

ইউরোপের অন্যতম ধনী ও তারকাখচিত দল গড়েও ম্যানসিটি কখনই চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে পারেনি। ২০০৮ সালে মালিকানায় আসে আবুধাবি গ্রুপ। সেই থেকে কোটি কোটি ডলার খরচ করে তারা দল গঠন করে। কিন্তু কিছুতেই ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব ধরা দিচ্ছিল না। ২০২১ সালে একমাত্র ফাইনালে তারা হেরেছে চেলসির কাছে। এবার শিরোপা জয়ের দ্বিতীয় সুযোগ, সেই সঙ্গে ট্রেবল জয়েরও হাতছানি। এরই মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ শিরোপা জিতে নিয়েছে গার্দিওলার দল। আজ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতে ট্রেবল ঘরে তোলার সুবর্ণ সুযোগ। ১৯৯৯ সালে সর্বশেষ কোনো ইংলিশ দল হিসেবে ট্রেবল জয়ের গৌরব দেখায় ম্যানচেস্টার ইউনাইটেড। 

৫৩ বছর আগে সর্বশেষ মহাদেশীয় শিরোপা জিতেছে ম্যানসিটি ১৯৭০ সালে। পোলিশ দল গোরনিক জারজেকে ২-১ গোলে হারিয়ে তারা জিতেছিল ইউরোপিয়ান কাপ উইনার্স কাপ। 

গার্দিওলার ম্যানসিটিকে এবার আশা দেখাচ্ছেন ২২ বছর বয়সী স্ট্রাইকার আর্লিং হালান্ড। বরুশিয়া ডর্টমুন্ড থেকে সিটিতে যোগ দিয়েই প্রথম মৌসুমে এখন পর্যন্ত করেছেন ৫২ গোল। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগেই করেছেন সর্বোচ্চ ১২ গোল। দ্বিতীয় সর্বোচ্চ ৮ গোল করেছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ। নরওয়েজিয়ান এই গোলমেশিনের দিকেই আজ তাকিয়ে থাকবে সিটি। অবশ্য সেমিফাইনালের দুই লেগেই হালান্ডকে সফলভাবে আটকে দেন রিয়াল মাদ্রিদের জার্মান ডিফেন্ডার আন্তোনিও রুডিগার। দুই লেগ মিলে রিয়াল ৫-১ গোলে হারলেও ওই দ্বৈরথে কোনো গোল পাননি হালান্ড। রুডিগারের ভূমিকায় যদি সফল হন ৩৫ বছর বয়সী ফ্রান্সেসকো আকারবি, তবে লড়াইয়ে টিকে থাকতে পারে ইন্টার। 

অবশ্য হালান্ডকে পাহারায় রাখতে গিয়ে অন্যদের সুযোগ করে দেয় রিয়াল রক্ষণভাগ। তাই তো কেভিন ডি ব্রুইন, বার্নার্দো সিলভারা লক্ষ্যভেদ করে দলকে জিতিয়েছেন। আবার দুর্দান্ত ফর্মে আছেন জার্মান মিডফিল্ডার ইকাই গুন্দোয়ান। তার জোড়া গোলে ভর করেই সম্প্রতি এফএ কাপ ফাইনালে ম্যানইউকে হারিয়ে দেয় সিটিজেনরা।

আজ রোমাঞ্চকর লড়াই হবে মধ্যমাঠে। কেভিন ডি ব্রুইন ও মার্সেলো ব্রোজোভিচ মধ্যমাঠে দুই দলের ভরসার নাম। বেলজিয়ান তারকা ডি ব্রুইন এই মৌসুমে ১০ গোল করার পাশাপাশি অ্যাসিস্ট করেছেন ৩১ গোলে! মাঠের সর্বত্র তার পদচারণা। সেমির প্রথম লেগে দলের একমাত্র গোলটি তারই করা। আজ ব্রোজোভিচের সঙ্গে আধিপত্যের লড়াই হবে তার। 

১১তম ইউরোপিয়ান ফাইনাল খেলতে যাচ্ছে ইন্টার মিলান, যা ইতালির দলগুলোর মধ্যে তৃতীয় সর্বোচ্চ। জুভেন্টাস ১৬টি ও এসি মিলান ১৪টি ফাইনাল খেলেছে। এসি মিলান ইতালিতে সর্বোচ্চ সাতবার ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব পেয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন