সামাজিক সুরক্ষায় উপকারভোগী ও ভাতা দুটোই বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

সামাজিক সুরক্ষা খাতে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে উপকারভোগী ও ভাতা দুটোই বেড়েছে বেড়েছে। ২০২৩-২৪ অর্থবছরে এ খাতে বরাদ্দ প্রায় ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকা। ২০০৯-১০ অর্থবছরের প্রায় ৯ গুণ বেশি বরাদ্দ দেয়া হয়েছে চলতি অর্থবছরে। ২০০৯-১০ অর্থ বছরে এ খাতে বরাদ্দ ছিল ১৩ হাজার ৮৪৫ কোটি টাকা।  আজ বৃহস্পতিবার ( ১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এ সব তথ্য জানান।

তিনি জানান, বর্তমানে বয়স্ক ভাতা দেয়া হয় ৫৭ লাখ ১ হাজার নারী-পুরুষকে। এবারের বাজেটে এ ভাতাভোগী ১ লাখ বাড়ানো হয়েছে। ৫০০ টাকা থেকে ভাতা করা হয়েছে ৬০০ টাকা। এ ছাড়া বর্তমানে ২৪ লাখ ৭৫ হাজার বিধবা ও স্বামী নিগৃহিতা মহিলা মাসিক ৫০০ টাকা করে ভাতা দেয়া হয়। এ কর্মসূচিতেও এক লাখ ভাতাভোগী বাড়ছে। আর ৫০ টাকা ভাতা বাড়িয়ে এবছর থেকে বিধবারা ভাতা পাবেন ৫৫০ টাকা করে।

এখন মোট ২৩ লাখ ৬৫ হাজার প্রতিবন্ধী ভাতা পান। এবারের অর্থবছরে এ সংখ্যা ৫ লাখ ৩৫ হাজার বাড়িয়ে করা হয়েছে ২৯ লাখ। তবে ভাতার পরিমাণ আগের মতো ৮৫০ টাকাই রাখা হচ্ছে। তবে বেড়েছে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাসিক শিক্ষা উপবৃত্তির পরিমাণ।

অর্থমন্ত্রী জানান, প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাসিক শিক্ষা উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৭৫০ টাকা থেকে ৯০০ টাকায়, মাধ্যমিক স্তরে ৮০০ টাকা থেকে ৯৫০ টাকায়, এবং উচ্চমাধ্যমিক স্তরে ৯০০ টাকা থেকে ৯৫০ টাকা বাড়ানো হয়েছে। উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৯০৩জন থেকে ২৬ হাজার ২৮৩ জনে বৃদ্ধি করা হয়েছে।

হিজড়া জনগোষ্ঠীর ভাতাভোগীর সংখ্যা ৪ হাজার ৮১৫জন থেকে ৬ হাজার ৮৮০জনে বাড়ানো হয়েছে। বিশেষ ভাতাভোগীর সংখ্যাও ২ হাজার ৬০০জন থেকে ৫ হাজার ৬২০ জনে বাড়ানো হয়েছে। মা ও শিশু সহায়তা কর্মসূচীর উপকারভোগীর সংখ্যা ১২ লাখ ৫৪ হাজার জন থেকে বাড়িয়ে ১৩ লাখ ৪ হাজার জনে উন্নীত করা হয়েছে। অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কার্যক্রমে উপকারভোগীর ভাতার হার দৈনিক ২০০ টাকার পরিবর্তে ৪০০ টাকায় বাড়ানো হয়েছে। 

বাজেট বক্তৃতায় আ হ ম মুস্তাফা কামাল বলেন, ‘ইতোমধ্যে ২৫টি ক্যাশভিত্তিক কর্মসূচির মধ্যে ২২টি কর্মসূচির অর্থ জিটুপি (গভর্মেন্ট টু পার্সন) পদ্ধতিতে সরাসরি উপকারভোগীর ব্যাংক হিসাব বা মোবাইল ব্যাংক হিসাবে পাঠানো হচ্ছে। আগামী অর্থবছরে অবশিষ্ট ক্যাশভিত্তিক কর্মসূচিসমূহকে জি-টু-পি পদ্ধতির আওতায় আনা হবে। বর্তমানে ৮০ শতাংশের অধিক ক্যাশভিত্তিক সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা জি-টু-পি পদ্ধতিতে প্রদান করা হচ্ছে।’


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন