বিরোধী দলীয় চিফ হুইপ প্রশ্নে স্পিকারকে জাতীয় পার্টির দুই পক্ষের চিঠি

নিজস্ব প্রতিবেদক

কোলাজ : বণিক বার্তা

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বর্তমান চিফ হুইপ মসিউর রহমান রাঙাকে সরিয়ে পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমামকে নতুন চিফ হুইপ করার অনুরোধ করে জাতীয় সংসদের স্পিকারকে চিঠি দিয়েছেন। অপরদিকে পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বর্তমান চিফ হুইপ মসিউর রহমানকে স্বপদে বহাল রাখার অনুরোধ করে স্পিকারকে আরেকটি চিঠি দিয়েছেন। সংসদ সচিবালয় ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সংসদের চিফ হুইপ মসিউর রহমান রাঙাকে গত বছর সেপ্টেম্বরে বহিষ্কার করা হয়। সেই সাথে দলের প্রাথমিক সদস্য পদ থেকেও অপসারণ করা হয়। রাঙাকে বহিষ্কারের পর ওই বছর অক্টোবরে ফখরুল ইমামকে বিরোধী দলের চিফ হুইপ করার সিদ্ধান্ত আসে পার্টি থেকে। তবে পরবর্তীতে ওই সিদ্ধান্তে পরিবর্তন এনে পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদকে বিরোধী দলের চিফ হুইপ করার সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী পার্টির চেয়ারম্যান জিএম কাদের স্পিকারকে চিঠি দিয়ে মসিউর রহমান রাঙার পরিবর্তে কাজী ফিরোজ রশীদকে বিরোধী দলের চিফ হুইপ হিসেবে স্বীকৃতি দেয়ার অনুরোধ করেন। পরবর্তীতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ পাল্টা চিঠি দিয়ে মসিউর রহমান রাঙাকে বিরোধী দলীয় চিফ হুইপ পদে বহাল রাখার অনুরোধ করেন।

জানা গেছে, পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের প্রস্তাবিত চিফ হুইপ ফিরোজ রশীদ ব্যক্তিগত কারণ দেখিয়ে চিফ হুইপ হতে অপারগতা প্রকাশ করেন। এরই প্রেক্ষিতে গত ১৮ মে দলের প্রেসিডিয়াম সভা করে কাজী ফিরোজ রশীদের স্থলে ফখরুল ইমামকে চিফ হুইপ করার সিদ্ধান্ত আসে। পার্টির এই নতুন সিদ্ধান্তের বিষয়ে গত সপ্তাহে (২৩ মে) আবারো স্পিকারকে চিঠি দেয়া হয়েছে।

স্পিকারের দপ্তরে জমা দেয়া ওই চিঠিতে মসিউর রহমান রাঙাকে পার্টি থেকে বহিষ্কার এবং প্রস্তাবিত চিফ হুইপ কাজী ফিরোজ রশীদের অপারগতার বিষয়টি উল্লেখ করে ফখরুল ইমামকে চিফ হুইপ করার অনুরোধ করা হয়। বৃহস্পতিবার সংসদ অধিবেশনের পর জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীর নেতৃত্ব তিন সদস্যের একটি প্রতিনিধি দল স্পিকার ড. শিরীন শারমিনের সঙ্গে সাক্ষাৎ করেন।  তারা স্পিকারকে তাদের নতুন চিঠির বিষয়টি অবহিত করে তার একটি কপিও হস্তান্তর করেন।

এ বিষয়ে জানতে চাইলে স্পিকার বণিক বার্তাকে বলেন, আমরা দুই পক্ষ থেকে চিঠি পেয়েছি। এটি দেখে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন