মা দিবস উপলক্ষে ‘ওমর ফারুকের মা’র প্রদর্শনী

ফিচার প্রতিবেদক

ছবি: এমএ জাহিদুর রহমান

পিরোজপুরের শহীদ মুক্তিযোদ্ধা ওমর ফারুকের মাকে নিয়ে সরকারি অনুদানে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ওমর ফারুকের মা’। 

মা দিবস উপলক্ষে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে আয়োজন করা হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ওমর ফারুকের মা’র বিশেষ প্রদর্শনী। আজ বিকাল ৫টায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে দেখানো হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। সত্য ঘটনার ছায়া অবলম্বনে এটি নির্মাণ করেছেন জাহিদুর রহমান। একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনেত্রী দিলারা জামান এ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন। শহীদ ওমর ফারুকের ভূমিকায় দেখা যাবে সাঈদ বাবুকে। 

বিশেষ প্রদর্শনীর বিষয়টি নিশ্চিত করে নির্মাতা এমএ জাহিদুর রহমান বলেন, ‘‌শহীদ মুক্তিযোদ্ধা ওমর ফারুকের মায়ের প্রতি সম্মান জানিয়ে আমরা এ প্রদর্শনীর আয়োজন করেছি। এ প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন একুশে পদকপ্রাপ্ত, বীর মুক্তিযোদ্ধা, বিশ্ববিখ্যাত জাদু শিল্পী, শহীদ ওমর ফারুকের বাল্যবন্ধু জুয়েল আইচ, হাবিবুর রহমান, অতিরিক্ত আইজিপি (ট্যুরিস্ট পুলিশপ্রধান), বাংলাদেশ পুলিশ; মো. ফারুক আহমেদ, অতিরিক্ত সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, সাবিহা পারভীন, নির্বাহী পরিচালক, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। এ অনুষ্ঠানের মাধ্যমে ওমর ফারুকের মা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য হস্তান্তর করা হবে।’ 

এ চলচ্চিত্রের প্রেক্ষাপট মুক্তিযুদ্ধ। গল্পটা পিরোজপুর জেলার আমড়াঝুড়ি কাউখালী উপজেলার আশোয়া আমড়াঝুড়ির শহীদ মুক্তিযোদ্ধা ওমর ফারুক ও তার মায়ের। শহীদ ফারুক ছিলেন পিরোজপুরে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে ২৩ মার্চ পিরোজপুরের টাউন ক্লাব চত্বরে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন ওমর ফারুক, পুড়িয়ে ফেলেন শহরের যত পাকিস্তানি পতাকা। দেশের স্বাধীনতার জন্য মুক্তিযোদ্ধাদের ঐক্যবদ্ধ করার সময় হানাদার বাহিনীর হাতে তিনি ধরা পড়েন। হানাদাররা তার মাথায় বাংলাদেশের পতাকা লোহার রডে বেঁধে খুঁচিয়ে খুঁচিয়ে তাকে হত্যা করে। কিন্তু তার মা মৃত্যুর আগ পর্যন্ত বিশ্বাস করতেন ছেলে ফিরে আসবে, তাই প্রতি বেলায়ই তিনি ছেলের জন্য রান্না করতেন আর কখনো ঘরের দরজা বন্ধ করতেন না। 

২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া এ সিনেমার অন্যান্য চরিত্রে অভিনয় করছেন বন্যা মির্জা, সাহেদ শরীফ খান, খাইরুল আলম সবুজ, নাজনীন হাসান চুমকিসহ অনেকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন