ইনস্টাগ্রাম ও ইউটিউবের ব্যবহারকারী বাড়বে

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে নিষেধাজ্ঞার মুখে রয়েছে শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক। এ কারণে ইনস্টাগ্রাম ও ইউটিউবে ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। খবর টেকটাইমস।

২০২০ সালে বিশ্বে সবচেয়ে বেশিবার ডাউনলোড করা অ্যাপের খেতাব অর্জন করেছিল টিকটক। কয়েকটি দেশে ইউটিউবকেও ছাড়িয়ে গিয়েছিল। তবে বর্তমানে প্লাটফর্মটির ভবিষ্যৎ অনিশ্চিত। আর এতে অন্যান্য মাধ্যমের ভাগ্য খুলতে পারে। বিশেষ করে অন্যতম দুই প্রতিযোগী ইনস্টাগ্রাম ও ইউটিউবের ব্যবহারকারী বাড়বে।

২০২০ সালের জুনে যুক্তরাজ্যে ইউটিউবকে ছাড়িয়ে গিয়েছিল টিকটক। সে বছর যুক্তরাষ্ট্রে টিকটক ও ইউটিউবের মধ্যে তুমুল প্রতিযোগিতা হয়েছে। প্রতিযোগিতার পর ২০২১ সালের এপ্রিলে শীর্ষস্থান দখলে নেয় টিকটক। তবে যুক্তরাষ্ট্রে প্লাটফর্মটির ওপর নিষেধাজ্ঞা কনটেন্ট নির্মাতা ও শিল্প খাতকে  প্রভাবিত করবে।

ডাটারিপোর্টালের তথ্যানুযায়ী, টিকটকের অধিকাংশ ব্যবহারকারীই অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে আগ্রহী। ভিডিও শেয়ারিং প্লাটফর্মটির ৭৬ দশমিক ৯ শতাংশ ব্যবহারকারী ইউটিউবেও প্রবেশ করে। অন্যদিকে ৮০ দশমিক ৫ শতাংশ ব্যবহারকারী ইনস্টাগ্রামের চোখ ধাঁধানো কনটেন্ট দেখে। যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা কার্যকর হলে কয়েক লাখের বেশি ব্যবহারকারী ও নির্মাতাকে বিকল্প প্লাটফর্মের সন্ধান করতে হবে। সেদিক থেকে প্রথমেই রয়েছে ইউটিউব ও ইনস্টাগ্রাম।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, অনেক কনটেন্ট নির্মাতা নতুন করে তাদের চুক্তি নবায়ন করছে। বিশেষ করে তারা ইউটিউব ও ইনস্টাগ্রামে যুক্ত হওয়ার বিষয়ে ভাবছে। সিরিয়া বংশোদ্ভূত আমেরিকান কনটেন্ট নির্মাতা আহমাদ আলজাহাবি ফোর্বসকে জানান, টিকটককে যদি নিষিদ্ধ করা হয় তাহলে তিনি ইউটিউবে মনোযোগ দেবেন। ইউটিউব ও ইনস্টাগ্রাম ২০২০ সালে টিকটকের বিকল্প হিসেবে শর্টস ও রিলস চালু করেছে।

কিছু ক্ষেত্রে টিকটক বাকিদের ছাড়িয়ে গেছে। মূলত প্লাটফর্মটি শর্ট ভিডিওনির্ভর কমিউনিটি তৈরি করতে পেরেছে। এদিকে ইনস্টাগ্রাম ও ইউটিউব দীর্ঘ সময় ধরে ভুগছে। টিকটক নিষিদ্ধ হলে নির্মাতা ও ব্যবহারকারীরা ইউটিউব ও ইনস্টাগ্রামে শর্ট ভিডিও পরিষেবায় ঝুঁকবে। যা সামাজিক যোগাযোগ মাধ্যমের ইতিহাসে নতুন অধ্যায় তৈরি করবে।

নিষেধাজ্ঞার বিষয়টি এখন পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। আর এ সুযোগকে কাজে লাগাচ্ছে ইনস্টাগ্রাম ও ইউটিউব। প্লাটফর্ম দুটি তাদের শর্ট ভিডিও ফিচার বাড়ানোর পাশাপাশি ব্যবহারকারীদের জন্য আরো আকর্ষণীয়ভাবে উপস্থাপনের চেষ্টা চালাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন