শিশুদের মনোযোগ বাড়াবে যেসব গেম

বণিক বার্তা ডেস্ক

গেম খেলেও মনোযোগ বাড়ানো সম্ভব ছবি: স্প্ল্যাশ লার্ন

শিশু থেকে প্রাপ্তবয়স্ক সবার নিত্য অনুষঙ্গ এখন স্মার্টফোন। শিশুদের জন্য স্মার্টফোন বা ডিভাইস ক্ষতিকর বলা হলেও এর ব্যবহার কমছে না। খাবার খাওয়ানোর সময় কার্টুন না দেখলেই নয়। অভিভাবক ব্যস্ত থাকলে অনেক সময় শিশুকে হাতে স্মার্টফোন দিয়ে ব্যস্ত রাখা হয়। এতে শিশুর চোখের ক্ষতির পাশাপাশি মানসিক বিকাশেও নেতিবাচক প্রভাব পড়ছে।

অন্যদিকে কভিড-১৯ মহামারীতে অনলাইন ক্লাসের জন্য ডিভাইসের ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে। ক্লাসে যোগদানের জন্য অনেক অভিভাবক শিশুর হাতে স্মার্টফোন তুলে দিয়েছেন। ক্লাস ছাড়াও শিশুরা বিভিন্ন গেমে আসক্ত হচ্ছে। তবে গেমসের ইতিবাচক দিকও রয়েছে। শিশুর জন্য বেশকিছু গেম রয়েছে যেগুলো তাদের মনোযোগ বাড়াতে সাহায্য করবে। অ্যান্ড্রয়েড অথরিটি এমন কিছু গেমের তথ্য দিয়েছে।

পিয়ানো কিডস

শিশুদের জন্য প্রথম গেমটি হচ্ছে পিয়ানো কিডস। গেমটিতে মিউজিক বক্সের সাহায্যে খেলার সময় শিশুকে অনেক নতুন বিষয় শেখানো হয়। এ, বি, সি, ডি অনুযায়ী পিয়ানোটি বাজানোর চেষ্টা করলে সুন্দর একটি মিউজিক তৈরি হয়। গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে গেমটি ডাউনলোড করা যাবে।

এবিসি কিডস: ট্রেসিং এবং ফোনিক্স

এ গেমটি পাঁচবছরের কম বয়সী শিশুর জন্য খুবই উপযোগী। গেমটির মাধ্যমে শিশুরা এবিসিডি থেকে শুরু করে বিভিন্ন শব্দ শিখতে পারে। ফলে অন্যদের সঙ্গে খেলাধুলার সময় আলোচনার মাধ্যমে শিশুরা অন্যদেরও অনেক কিছু জানাতে পারবে।

কালারিং অ্যান্ড লার্ন

কালারিং অ্যান্ড লার্ন খুবই জনপ্রিয় কালারিং গেম। শিশুরা সাধারণত পেইন্টিং ও রঙ পছন্দ করে। আর এ গেমটি শিশুর ভার্চুয়ালি পছন্দের কাজ করতে দেবে। এখানে শিশুরা বিভিন্ন স্কেচ রঙ করতে পারবে এবং অনেক নতুন নতুন জিনিস তৈরি করতে পারবে। গেমটি গুগল প্লে অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করে নেয়া যাবে।

ট্রাক গেম ফর কিডস

এ গেমটিও পাঁচ বছরের কম বয়সী শিশুর জন্য উপযুক্ত। গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে এ গেমটি উপলব্ধ। এর সাহায্যে শিশুর মধ্যে ধৈর্য বাড়ে। পাশাপাশি তাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয়েও শিক্ষা দেয়া হয়।

ইউনিকর্ন শেফ: কুকিং গেমস ফর গার্লস

মেয়েশিশুর জন্য গেমটি উপযোগী। এখন খেলনা-বাটি খেলার চল নেই। তার জায়গা নিয়েছে মোবাইল গেম। তবে ইউনিকর্ন শেফ গেমটিতে মেয়েশিশুরা হাঁড়ি-পাতিল নিয়ে খেলতে পারবে। রান্নাবান্না করে সময় কাটাতে পারবে। এতে মনোযোগ বাড়ার পাশাপাশি অন্য গেমের প্রতি শিশুর আসক্তিও কমবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন