তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৬৪১

বণিক বার্তা অনলাইন

ছবি : এপি

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬৪১ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে দুই হাজারের বেশি। অনেকে এখনো ধ্বংসস্তূপে আটকা পড়ে রয়েছে। স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে শুরু হওয়া ভূমিকম্পটির উৎপত্তি গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার (১১ মাইল) গভীরে। এ সময় অনেক মানুষ ঘুমন্ত ছিলেন। ভবনের ধ্বংসস্তূপে অনেকে আটকা পড়েছেন। অনেকে মারা গেছেন। সাইপ্রাস ও মিশরেও ভূমিকম্প অনুভূত হয়েছে। খবর এপি।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওক্তাই জানিয়েছেন, সেখানে এখন পর্যন্ত ২৮৪ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছেন তারা। আহত হয়েছেন আরও ২ হাজার ৩২৩ জন। তুরস্কের কাহরামানমারাস প্রদেশে ৭০, ওসমানিয়ে ২০, মালাটিয়ায় অন্তত ২৩, সানলিউরফার ১৮, দিয়ারবাকিরে ১৪ এবং আদিয়ামানে ১৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সিরিয়ায় স্বাস্থ্যমন্ত্রীর সহযোগী আহমেদ দামিরেয়ি বলেছেন, ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৩৭ জন হয়েছে এবং ৬৩৯ জন আহত হয়েছেন। হতাহতদের অধিকাংশই আলেপ্পো, লাতাকিয়া, হামা ও তারতুস প্রদেশের বাসিন্দা বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে। সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে আরো অন্ত ১২০ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া যাচ্ছে। এ তথ্য নিশ্চিত হলে সিরিয়ায় নিহতের সংখ্যা তিনশর কাছাকাছি পৌঁছে যাবে। বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো তুরস্কের সীমান্তবর্তী হওয়ায় সেখানে নিহতের সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপের কাছে ৭ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্প হয়। প্রতিবেশী সিরিয়া, লেবানন, ইসরায়েল, ফিলিস্তিন ও সাইপ্রাসও কেঁপে ওঠে সেই ভূমিকম্পে। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে শুরু হওয়া ভূমিকম্পটির উৎপত্তি গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার (১১ মাইল) গভীরে। তারপর থেকে পরবর্তী ঘণ্টাগুলোতে অন্তত ২০টি পরাঘাত অনুভূত হয়েছে। এর মধ্যে সবচেয়ে শক্তিশালীটি ৬ দশমিক ৬ মাত্রার ছিল বলে তুরস্কের কর্তৃপক্ষ জানিয়েছে।  


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন