তাল্লু স্পিনিং ও মিথুন নিটিং

টিকে থাকা নিয়ে নিরীক্ষকের সংশয়

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি তাল্লু স্পিনিং মিলস লিমিটেড মিথুন নিটিং অ্যান্ড ডায়িং লিমিটেডের টিকে থাকা নিয়ে সংশয় প্রকাশ করেছেন কোম্পানি দুটির নিরীক্ষক আর্টিসান চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস আশরাফ উদ্দিন অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

তাল্লু স্পিনিং মিলসের নিরীক্ষক তার মতামতে জানিয়েছেন, কোম্পানিটি ২০২০, ২০২১ ২০২২ হিসাব বছরে যথাক্রমে ৩০ কোটি, ২৮ কোটি ৬৭ লাখ ২৬ কোটি ৯৬ লাখ টাকা নিট লোকসান গুনেছে। অবস্থায় কোম্পানিটি ঋণ পরিশোধের সক্ষমতা হারাতে পারে। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ১৫ কোটি ৮১ লাখ টাকা আর্থিক ব্যয়ের সঙ্গে পরিচালন লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে কোটি টাকায়। কোম্পানিটির আর্থিক ব্যয় পরিশোধের সক্ষমতা নেই। ফলে কোম্পানিটি ঋণদাতাদের কাছ থেকে ঋণ পাওয়ার সুযোগ হারাতে পারে। ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো যদি কোম্পানিটির ঋণ পুনঃতফসিল করতে রাজি না হয় তাহলে কোম্পানি চলতি মূলধনের সংকটে পড়ে যাবে এবং মূলধনি ব্যয় নির্বাহে তহবিলস্বল্পতায় ভুগবে। এতে ভবিষ্যতে কোম্পানিটির টিকে থাকা নিয়ে বড় ধরনের সংশয় তৈরি হয়েছে বলে মনে করছেন নিরীক্ষক।

মিথুন নিটিং অ্যান্ড ডায়িংয়ের বিষয়ে কোম্পানিটির নিরীক্ষক তার মতামতে জানিয়েছেন, সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির পুঞ্জীভূত লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩ কোটি ৩১ লাখ টাকা এবং চলতি দায়ের পরিমাণ ছিল ১৮ কোটি ৪৭ লাখ টাকা। কোম্পানিটির চলতি সম্পদ সংগ্রহযোগ্য অবস্থায় না থাকায় এর চলতি দায় পরিশোধের সক্ষমতা নেই। ধরনের পরিস্থিতির কারণে কোম্পানিটির টিকে থাকা নিয়ে বড় ধরনের সংশয় প্রকাশ করেছেন নিরীক্ষক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন