নভেম্বরে ইউক্রেনের গম রফতানি কমেছে ২০%

বণিক বার্তা ডেস্ক

আবারো কমেছে ইউক্রেনের গম রফতানি। রাশিয়ার সঙ্গে চুক্তি চার মাসের জন্য সম্প্রসারণ করা হলেও রফতানিতে গতি ফিরছে না। নভেম্বরে রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ১৫ লাখ ৮০ হাজার টনে। অক্টোবরে দেশটি ১৯ লাখ ৮০ হাজার টন গম রফতানি করেছিল। সে হিসাবে রফতানি কমেছে চার লাখ টন। ইউক্রেনিয়ান গ্রেইন ট্রেডার্স ইউনিয়ন গতকাল তথ্য জানিয়েছে।

ইউক্রেন বিশ্বের অন্যতম শীর্ষ গম উৎপাদক রফতানিকারক। কিন্তু রাশিয়ার একের পর এক হামলার মুখে দেশটির গম রফতানি ঘুরে দাঁড়াতে পারছে না। বছরের ২৪ ফেব্রুয়ারি রুশ সামরিক বাহিনী ইউক্রেনে হামলা চালানোর পর থেকে ছয় মাস পর্যন্ত সমুদ্রপথে দেশটির শস্য রফতানি বন্ধ ছিল। ছয় মাস অবরুদ্ধ থাকার পর গত জুলাইয়ের শেষ দিকে ইউক্রেন রাশিয়ার মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। জাতিসংঘ তুরস্কের মধ্যস্থতায় চুক্তির মাধ্যমে আবারো সমুদ্রপথে শস্য রফতানি শুরু করে ইউক্রেন। দেশটির তিন কৃষ্ণসাগরীয় বন্দর থেকে অবরোধ উঠিয়ে নেয়া হয়।

ইউক্রেনিয়ান গ্রেইন ট্রেডার্স ইউনিয়ন নভেম্বরে ৫০ লাখ টন খাদ্যশস্য তেলবীজ রফতানির ঘোষণা দিয়েছিল। কিন্তু মাসে রফতানি করা হয় ২৩ লাখ টন। অক্টোবরের তুলনায় রফতানি কমেছে ১২ লাখ টন। এক বিবৃতিতে ইউনিয়ন জানায়, কৃষ্ণসাগরীয় খাদ্যশস্য রফতানি চুক্তি চার মাসের জন্য সম্প্রসারণ করা হয়েছে। কিন্তু রাশিয়া রফতানি জাহাজ যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে সময়ক্ষেপণ করছে। কারণে রফতানি বাধাগ্রস্ত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন