জয়ের নেশায় আচ্ছন্ন এমবাপ্পে

বণিক বার্তা অনলাইন

ছবি: গোল ডটকম

যেমন হওয়ার কথা! ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের মনোযোগের পুরোটা জুড়েই কাতার বিশ্বকাপ। আর দেশের জন্য টানা দ্বিতীয়বার ট্রফি ছিনিয়ে নিতে ‘‌বদ্ধপরিকর’ তিনি।

শেষ ষোলোর ম্যাচে পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে এমবাপ্পের দল। তার জোড়া গোলেই বিজয় নিশ্চিত হয় ফ্রান্সের।

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা তিনবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে ফ্রান্স। এর আগেও ২০১৮ সালে ফ্রান্সের জয়ে এমবাপ্পের অবদান ছিল। গতকাল রোববার (৪ ডিসেম্বর) ২৩ বছর বয়সী খেলোয়াড় যে সাফল্য দেখিয়েছেন; তাতে বলা যায়, তিনি জয়ের পথেই হাঁটছেন।

এ বিষয়ে সাংবাদিকদের এমবাপ্পে বলেছেন, বিশ্বকাপ আমার স্বপ্নের প্রতিযোগিতা। এখানে খেলতে পেরে নিজেকে খুব ভাগ্যবান মনে করছি। এর জন্য শারীরিক ও মানসিকভাবে নিজেকে গড়ে তুলেছি।

আরো বলেন, আমরা নিজেদের জন্য যে লক্ষ্য নির্ধারণ করেছি। তা হলো জয়। যদিও সে লক্ষ্য থেকে এখনো আমরা অনেক দূরে।

আগামী শনিবার (১০ ডিসেম্বর) কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

চলতি আসরে সর্বোচ্চ পাঁচ গোল করেছেন এমবাপ্পে। ২০১৮ সালের বিশ্বকাপে ফ্রান্সকে দিয়েছিলেন চার গোল। তবে এবার প্রথম চার ম্যাচেই করলেন পাঁচ গোল। এর মধ্যে গ্রুপ পর্বের শেষ ম্যাচে তিনি মূল একাদশে ছিলেন না, খেলেন বদলি হিসেবে। নয়তো গোলসংখ্যা বাড়তে পারত।

বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত এমবাপ্পের মোট গোল ৯। এর মধ্য দিয়ে বয়স ২৪ হওয়ার আগেই বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের তালিকায় রেকর্ড করলেন এমবাপ্পে। কিংবদন্তি পেলে ২৪ পূর্ণ হওয়ার আগে করেছিলেন ৭ গোল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন