গণছাঁটাইয়ের জন্য নিজেকে দায়ী মনে করেন জাকারবার্গ

বণিক বার্তা ডেস্ক

গণহারে কর্মী ছাঁটাই করেছে ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা। গতকাল স্থানীয় সময় সকাল ৬টায় কর্মী ছাঁটাই শুরু করে প্রতিষ্ঠানটি। পরে ছাঁটাইকৃত কর্মীদের নাম প্রকাশ করা হয়। এর আগে মঙ্গলবার এক বৈঠকে মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ কয়েকশ নির্বাহীকে কর্মী ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করেন।

সম্প্রতি এক ব্লগ পোস্টে জাকারবার্গ বলেন, আজ আমি মেটার ইতিহাসে সবচেয়ে কঠিন পরিবর্তনের ঘোষণা দিতে যাচ্ছি। আমি সিদ্ধান্ত নিয়েছি আমাদের টিমের আকার ১৩ শতাংশ কমিয়ে নেয়ার এবং আমাদের মেধাবী কর্মীদের মধ্যে ১১ হাজারের বেশিজনকে চাকরি থেকে চলে যেতে হবে। কোম্পানিকে আরো কার্যকর করতে আমাদের পদক্ষেপ নিতে হচ্ছে।

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর এটিই কোম্পানিটির সবচেয়ে বড় কর্মী ছাঁটাই। ডিজিটাল বিজ্ঞাপন আয়ের পতন এবং ভার্চুয়াল রিয়েলিটি প্রকল্প মেটাভার্সে বিনিয়োগে আশানুরূপ সাড়া না পাওয়ায় কোম্পানিটির আয় কমেছে উল্লেখযোগ্য মাত্রায়।

এর আগে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, আসন্ন কর্মী ছাঁটাইয়ের ফলে কয়েক হাজার কর্মী ভুক্তভোগী হবেন বলে আশঙ্কা করা হচ্ছে এবং সংখ্যার দিক দিয়ে এটিই সম্ভবত চলতি বছরে সবচেয়ে বড় কর্মী ছাঁটাইয়ের রেকর্ড।

মঙ্গলবারের বৈঠকে জাকারবার্গ কোম্পানির ভুল পদক্ষেপের জন্য নিজেকে দায়ী করেছিলেন। বৈঠকে উপস্থিত ছিলেন এমন কয়েকজন কর্মকর্তা বলেন, কোম্পানির প্রবৃদ্ধি নিয়ে মার্ক জাকারবার্গের অতি আশাবাদে অতিরিক্ত কর্মী নিয়োগের দিকে ধাবিত হয়েছিল মেটা।

সোশ্যাল মিডিয়া জায়ান্টটির মানবসম্পদ বিভাগের প্রধান লরি গোলার বলেন, যেসব কর্মীকে ছাঁটাই করা হবে তারা কমপক্ষে চার মাসের অগ্রিম বেতন পাবেন।

বৈঠকে জাকারবার্গ মেটার কোন কোন বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছিলেন। বিশেষ করে ব্যবসা সম্প্রসারণ উন্নয়ন বিভাগের সঙ্গে জড়িতরা বেশি ছাঁটাইয়ের সম্মুখীন হতে পারেন বলেও উল্লেখ করেন তিনি। এরপর মেটার বিভিন্ন বিভাগের কোম্পানি পরিচালকরা তাদের অধীনে কর্মরতদের ছাঁটাই এবং কোম্পানি পুনর্গঠনের বিষয়টি অবহিত করেন।

সেপ্টেম্বরে মেটা প্রকাশিত উপাত্তে দেখা গিয়েছে, কোম্পানিটিতে ৮৭ হাজারের বেশি কর্মী কাজ করছেন। এদিকে চলতি সপ্তাহের শুরুতে মেটার ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের অধীনস্থদের অর্থ সঞ্চয় অপ্রয়োজনীয় ভ্রমণ বাতিলের পরামর্শ দিয়েছেন।

এদিকে পরিকল্পিত কর্মী ছাঁটাই মেটার ১৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় আকারের ছাঁটাই বলে জানা গিয়েছে। চলতি বছরে পুঁজিবাজারে মেটার শেয়ারদর ৭০ শতাংশের বেশি কমেছে। সে কারণে কোম্পানিটি তার সামষ্টিক অর্থনীতির অনুন্নত খাতগুলোয় অধিক মনোযোগ দিচ্ছে। তবে মেটার অতিরিক্ত ব্যয় বিনিয়োগকারীদের উদ্বেগ বাড়িয়ে দিয়েছিল। ফলে কোম্পানির প্রধান সোশ্যাল মিডিয়া বিজনেস খাতটি হুমকির মুখোমুখি হয়েছে।

কভিড-১৯ মহামারীর সময়ে অধিক হারে নিয়োগ হলেও বছর প্রযুক্তি শিল্প সবচেয়ে বেশি কর্মী ছাঁটাইয়ের সম্মুখীন হয়েছে। সম্প্রতি টুইটার কেনার পর শীর্ষস্থানীয় কর্মকর্তাসহ কয়েক হাজার কর্মী ছাঁটাই করেন ইলোন মাস্ক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন