পুঁজিবাজারে নিম্নমুখিতা

অপরিবর্তিত ৫৯ শতাংশ সিকিউরিটিজের দর

নিজস্ব প্রতিবেদক

গতকাল দেশের পুঁজিবাজারে সার্বিকভাবে নিম্নমুখিতা পরিলক্ষিত হয়েছে। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি দৈনিক লেনদেনের পরিমাণও কমেছে। এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়ার মোট সিকিউরিটিজের ৫৯ শতাংশেরই দর অপরিবর্তিত ছিল। দেশের আরেক পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও দৈনিক লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, বিএসইসির সঙ্গে আইএমএফের গতকালের বৈঠকের ওপর বিনিয়োগকারীদের সতর্ক দৃষ্টি ছিল। নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয় এবং পুরো সময় ধরেই হাতেগোনা কিছু কোম্পানির শেয়ার বিক্রির চাপে বাজার ঘুরে দাঁড়াতে পারেনি। দেশের বিদ্যমান সামষ্টিক অর্থনৈতিক বেশকিছু সূচকে অস্থিরতা, অধিকাংশ তালিকাভুক্ত কোম্পানির নেতিবাচক আর্থিক ফলাফলের মতো বিষয়গুলো পুঁজিবাজারকে ঘিরে বিনিয়োগকারীদের শঙ্কা বাড়িয়ে দিয়েছে। এতে লোকসান এড়াতে অনেকেই তাদের পোর্টফোলিওতে থাকা শেয়ারের উল্লেখযোগ্য একটি অংশ বিক্রি করে দিচ্ছেন। এর সার্বিক প্রভাব পড়েছে পুঁজিবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর পর থেকেই নিম্নমুখী ছিল সূচক। তবে আধা ঘণ্টা পরে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তা স্থায়ী হয়নি। দিনভর অস্থিরতা শেষে গতকাল এর আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে হাজার ৩৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৪১৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ১৩ পয়েন্ট কমে হাজার ২৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ২৫৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট কমে হাজার ৪০১ পয়েন্টে অবস্থান করছে। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৪০৫ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস, লাফার্জহোলসিম বাংলাদেশ বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) শেয়ারের।

ডিএসইতে গতকাল হাজার ২৩৫ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল হাজার ২৭৫ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৪৮টির, কমেছে ৯৮টির আর অপরিবর্তিত ছিল ২০৮টি সিকিউরিটিজের বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন