স্মার্ট ড্রাইভিং লাইসেন্স বিতরণে দীর্ঘসূত্রিতায় সংসদীয় কমিটির অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক

বর্তমানে সারাদেশে প্রায় ১২ লাখ স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ছাপানোর অপেক্ষায় রয়েছে। নবায়নের জন্য ছাপানোর অপেক্ষায় রয়েছে আরো ২৫ লাখ স্মার্ট ড্রাইভিং লাইসেন্স। দীর্ঘদিন ধরে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ছাপানোর কার্যক্রম ধীরগতিতে হওয়ায় সাধারণ মানুষ ভোগান্তিতে পড়ছে। আবার এ সুযোগে অপেশাদার চালকরা যানবাহন চালাচ্ছেন। এতে প্রতিনিয়ত বাড়ছে সড়ক দুর্ঘটনা ও মৃত্যুর মিছিল। আজ সোমবার জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ছাপানো ও বিতরণ কার্যক্রমে দীর্ঘসূত্রিতার জন্য অসন্তোষ প্রকাশ করেছে। পাশাপাশি আবেদনকারীদের কাছে দ্রুত ড্রাইভিং লাইসেন্স বিতরণের ব্যবস্থা করার সুপারিশ করেছে কমিটি।

কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার এবং সেখ সালাহউদ্দিন অংশগ্রহণ করেন।

বৈঠকে মানুষের জীবন নিরাপত্তা নিশ্চিত করে সকল প্রকার অবকাঠামো নির্মাণ এবং মহাসড়কে জনগণের জীবনের নিরাপত্তা বিধান ও নিরাপদ রাখা লক্ষ্যে নসিমন, করিমন, সিএনজি চালিত অটোরিকশা, ইঞ্জিনচালিত রিকশা চলাচল বন্ধ করতে বিভাগীয় কমিশনার, ডিআইজি, অতিরিক্ত আইজিপির (হাইওয়ে) সমন্বয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে পুনরায় সুপারিশ করা হয়।কমিটি সড়ক ও জনপদ অধিদপ্তরের নব-নিয়োগ প্রাপ্ত কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বুনিয়াদি প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এদিকের বৈঠকের কার্যপত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী সড়ক পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন ৪টি সংস্থার শূন্য পদের সংখ্যা দুই হাজার ৮৯০টি। এসব শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া চলমান বলেও জানানো হয়। তথ্য অনুযায়ী বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বিভিন্ন শ্রেণি/গ্রেডে মোট পদ ৫ হাজার ৮৯৩টি। এসব পদের বিপরীতে তিন হাজার ৪০৬জন কর্মরত আছে। পদ শূন্য আছে দুই হাজার ৪৮৭টি। বাংলাদেশ সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) পদ সংখ্যা ২১২টি। এর বিপরীতে কর্মরত ১০৩টি ও শূন্য পদ ১০৯টি।

সড়ক ও মহাসড়ক বিভাগের মোট পদ ২৫১টি। এর মধ্যে কর্মরত ১৮৪জন। শূন্য পদ ৬৭টি। শূন্যপদ পূরণের প্রক্রিয়া চলছে। সড়ক ও জনপথ অধিদপ্তরের পদ ৯ হাজার ৪৩১টি। কর্মরত ৪ হাজার ৮৯৭ জন। শূন্য পদ ৪ হাজার ৫৩৪টি। বিআরটিএ অনুমোদিত পদ ৯৩১টি। কর্মরত ৭০৪জন। শূন্য পদ ২২৭টি।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন