স্থিতিশীলতা প্রসঙ্গে ভারতের সাহায্য চেয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে ভারতকে আহ্বান জানিয়ে দেওয়া বক্তৃতা প্রসঙ্গে মুখ খুললেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বললেন, শেখ হাসিনা সরকার থাকলে বাংলাদেশ-ভারতে স্থিতিশীলতা থাকে। তাই প্রতিবেশী দেশের সাহায্য চেয়েছেন।

আজ শুক্রবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের মুখোমুখি হন পররাষ্ট্রমন্ত্রী। তখন এক প্রশ্নের জবাবে গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামে দেওয়া বক্তব্যের প্রসঙ্গটি উঠে আসে।

মন্ত্রী বলেন, আমি বলেছি, শেখ হাসিনা যদি সরকারে থাকেন তাহলে স্থিতিশীলতা থাকে। ভারতে গিয়ে আমি যেটা বলেছি, আসামের মুখ্যমন্ত্রী বলেছিলেন শেখ হাসিনাকে অসংখ্য ধন্যবাদ। আমি জিজ্ঞেস করলাম, কেন? উনি বললেন, শেখ হাসিনার জিরো টলারেন্স টু টেররিজম ঘোষণা ও উনি ‘বাংলাদেশ ক্যান নট বি হাব ফর টেররিস্ট’ বলার পর আসাম-মেঘালয়ে আর সন্ত্রাসী তৎপরতা নাই। সন্ত্রাসী তৎপরতা না থাকায় তাদের দেশের উন্নয়ন হচ্ছে। উনি বললেন, আমাদের এখানে বহু হাসপাতাল, বহু ইনভেস্টমেন্ট আসছে। শেখ হাসিনার আহ্বানে এটা হয়েছে।

ড. মোমেন বলেন, আমি ভারত সরকারকে বললাম, আপনার মুখ্যমন্ত্রী বলেছে, শেখ হাসিনা থাকায় স্থিতিশীলতা এসেছে। স্থিতিশীলতা হওয়ায় আমাদের দেশের মঙ্গল হচ্ছে, আপনার দেশেরও মঙ্গল হচ্ছে। আপনার দেশে আমরা আসছি, ব্যবসা-বাণিজ্য ভালো হচ্ছে। সুতরাং স্থিতিশীলতা সবচেয়ে গুরুত্বপূর্ণ; রাজনৈতিক এবং রাষ্ট্রীয় স্থিতিশীলতা খুব দরকার। তাতে আপনার দেশের মঙ্গল হবে আমাদের দেশেরও মঙ্গল। আমরা চাই এই অত্র এলাকার স্থিতিশীলতা, কোনো ধরনের বিশৃঙ্খলা চাই না।

‘কিছু লোক উসকানিমূলক কথা বলে তিলকে তাল বানায়’ উল্লেখ করে মন্ত্রী ভারততে বলেন, আপনার দেশেও কিছু দুষ্টু লোক আছে, আমার দেশেও দুষ্টু লোক আছে, তারা তিলকে তাল করে। আপনার সরকারের একটা দায়িত্ব হবে, আমার সরকারও দায়িত্ব আছে তিলকে তাল করার সুযোগ সৃষ্টি না করতে দেওয়া। আমি যদি এটা করি আমাদের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি থাকবে। এভাবে আপনারা আমাদের সাহায্য করলে আমরা খুব খুশি হবো।

কিছুদিন আগে ‘বাংলাদেশের মানুষে বেহেশতে আছে’ এমন মন্তব্য করে আলোচনার ঝড় তোলেন মন্ত্রী। শুক্রবার সাংবাদিকরা ডিমসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি তুলে ধরে এ বিষয়ে প্রশ্ন করলে তিনি জানান, আওয়ামী লীগ সরকার দাম বৃদ্ধি নিয়ে খুবই উদ্বিগ্ন। কিন্তু কেউ কেউ বলছেন আমরা শ্রীলংকা হয়ে যাচ্ছি। এ প্রেক্ষিতে কয়েকটি দেশের মূল্যস্ফীতি উল্লেখ করে বলেছিলেন, ‘সেদিক থেকে আমরা ভালো আছি।’

মন্ত্রী বলেন, বাংলাদেশে বাকস্বাধীনতা আছে, তারা যা ইচ্ছা বলতে পারে। কোনো কোনো লোক বলে আমরা মিডিয়াকে কনট্রোল করি। আমি যতদিন পাবলিক লাইফে আছি মিডিয়া গল্প বানাবে। তবে ডাহা মিথ্যা বললে খারাপ লাগে আরকি।

স্বাধীনতার পর থেকে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চলছে উল্লেখ করে এ সময় বেশ কিছু উদাহরণও তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এর আগে গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামে জন্মাষ্ঠমী এক অনুষ্ঠানে বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার, সেটি করতে ভারত সরকারকে অনুরোধ জানানো হয়েছে।

শুক্রবার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি হিসেবে পুষ্পস্তুবক অর্পণ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সঙ্গে ছিলেন সংগঠনের বিভিন্ন পর্যায়ে নেতৃবৃন্দ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন