পাঁচ বছর বয়সী শিশুদের পরীক্ষামূলক টিকাদান ১১ আগস্ট

বণিক বার্তা অনলাইন

প্রাপ্তবয়স্ক ও মাধ্যমিকের শিশুদের টিকাদানের পাশাপাশি এবার পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনা টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সবকিছু ঠিক থাকলে আগামী ১১ আগস্ট থেকে পরীক্ষামূলকভাবে এসব শিশুকে টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ রোববার জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) জাতীয় পুষ্টি সেবা আয়োজিত জাতীয় মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্য আয়োজিত অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। 

জাহিদ মালেক বলেন, আগামী ১১ আগস্ট পরীক্ষামূলকভাবে শিশুদের টিকা কার্যক্রম শুরু হবে। এরপর পর্যবেক্ষণের জন্য কিছু সময় নেব। তারপরে আগামী ২৬ আগস্ট থেকে এ টিকা কার্যক্রম পুরোদমে শুরু হবে। শিশুদের জন্য ফাইজারেট বিশেষ টিকা পাওয়া গিয়েছে ১৫ লাখ ডোজ।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, যেসব এলাকায় কভিড সংক্রমণ বেশি, সেসব এলাকায় আগে দেয়া হবে।প্রাথমিকের শিক্ষার্থী ছাড়াও সারা দেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুর সংখ্যা ২ কোটি ২০ লাখের মতো। সেই অনুযায়ী চলতি বছরের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে ৪ কোটি ৪০ লাখ টিকার চাহিদা পাঠায় সরকার। সে অনুযায়ী গত ৩০ জুলাই ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা পাঠায় ডব্লিউএইচও। 

এর আগে শিশুদের এ টিকা নিতে অভিভাবকদের সুরক্ষা অ্যাপে নিবন্ধন করার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন