ইকুইটি বিনিয়োগ

শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে ইজিএম করবে এসএস স্টিল

নিজস্ব প্রতিবেদক

আল-ফালাহ স্টিল অ্যান্ড রি-রোলিং মিলস লিমিটেডের ইকুইটিতে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এসএস স্টিল লিমিটেডের পরিচালনা পর্ষদ। বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী সেপ্টেম্বর ভার্চুয়াল মাধ্যমে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে তালিকাভুক্ত কোম্পানিটি। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগস্ট। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে এসএস স্টিল।

এসএস স্টিলের আইপিওর প্রসপেক্টাস অনুসারে, যন্ত্রপাতি কলকব্জা ক্রয় এবং স্থাপন বাবদ ২১ কোটি ৪৩ লাখ ১২ হাজার ৫০০ টাকা ব্যয় করার কথা ছিল। এর মধ্যে কোম্পানিটি আইপিও তহবিল থেকে বাবদ কোটি ৫৯ লাখ ৪০ হাজার ৩২৩ টাকা ব্যয় করেছে। আর বাকি অর্থ কোম্পানির অন্যান্য উৎস থেকে ব্যয় করা হয়েছে। এরই মধ্যে কারখানায় যাবতীয় যন্ত্রপাতি কলকব্জা স্থাপনের কাজ শেষ হয়েছে। স্বল্প সময়ের মধ্যে বাণিজ্যিক উৎপাদন শুরু করা হবে। নতুন যন্ত্রপাতি স্থাপনের ফলে কারখানার বার্ষিক উৎপাদন সক্ষমতা বেড়ে দাঁড়াবে ৮৬ হাজার ৪০০ টনে। বিদ্যমান বাজারদর অনুসারে বার্ষিক আয় বাড়বে ৬৯১ কোটি ২০ লাখ টাকা। এছাড়া ভবন নির্মাণ বাবদ কোটি ৫১ লাখ ২০ হাজার টাকা এবং আইপিও প্রক্রিয়ার খরচ বাবদ কোটি লাখ ৬৭ হাজার ৫০০ টাকা এরই মধ্যে ব্যয় করেছে কোম্পানিটি।

যন্ত্রপাতি কলকব্জা ক্রয় এবং স্থাপন বাবদ অব্যবহূত ১৭ কোটি ৮৩ লাখ ৭২ হাজার ১৭৬ টাকা কোম্পানিটি এবি ব্যাংকের কাছ থেকে নেয়া ঋণ পরিশোধে ব্যয় করতে চায়। ঋণের বিপরীতে সুদ শতাংশ। ঋণ পরিশোধ করা হলে সুদ বাবদ কোম্পানির ব্যয় সাশ্রয় হবে এবং এতে শেয়ারহোল্ডাররা উপকৃত হবেন বলে মনে করছে কোম্পানিটি। আইপিওর তহবিল ব্যয় পরিকল্পনায় পরিবর্তনের বিষয়টি কোম্পানির শেয়ারহোল্ডার নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে বাস্তবায়ন করা হবে।

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) এসএস স্টিলের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ১৩ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সমন্বিত ইপিএস হয়েছে ৬৩ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন