ইউক্রেনের বুচায় ৩০০ জনের মরদেহ উদ্ধার

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

ইউক্রেনের বুচা শহরে ৩০০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় রোববার এ তথ্য জানিয়েছেন শহরের মেয়র তারাস শাপ্রাভস্কি। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদ মাধ্যম বিবিসির  প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে। 

বুচার ডেপুটি মেয়র তারাস শাপ্রাভস্কি জানিয়েছেন, দুইদিন আগে থেকে রাশিয়ার সেনারা শহর থেকে পিছু হটার পর ৩০০ জনের মরদেহ পান তারা। তাদের মধ্যে ৫০ জনেরও বেশি রুশ সেনাদের হাতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। তবে মৃতদেহের সংখ্যার সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স। এসব হত্যাকাণ্ড কারা ঘটিয়েছে সেটিও যাচাই করা সম্ভব হয়নি। 

এদিকে ইউক্রেনের এ অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল রোববার এক বিবৃতিতে জানিয়েছে, বুচার কোনো বাসিন্দা রাশিয়ার সেনাদের হাতে সহিংসতার শিকার হয়নি। হত্যাকাণ্ডের বিভিন্ন ছবি ও ভিডিওগুলো উস্কানিমূলক বলে দাবি করে রাশিয়া। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রুশ বাহিনী কিয়েভের সন্নিকটে বুচা শহর ছেড়ে যাওয়ার পর রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত করছে ইউক্রেন। শহর ছেড়ে যাওয়ার পর আন্তর্জাতিক গণমাধ্যমকর্মীরাও প্রবেশ করে সেখানে। তারা রাস্তার পাশে গুলিবিদ্ধ এক ব্যক্তির মরদেহ পড়ে থাকতে দেখেছেন। তার হাত পিঠের পিছনে বাঁধা ছিল। 

এ সপ্তাহে ৪৫ ফুট লম্বা একটি গণকবর পাওয়া গেছে। ইউক্রেনের বুচার একটি গির্জার মাঠে খনন করা হয় এ কবর। স্যাটেলাইটে ধারণ করা ছবিতে এমন দৃশ্য দেখা যায়। রয়টার্সের সাংবাদিকরাও বুচার সেই গির্জার গণকবর পরিদর্শন করেছিলেন। এসব কবরগুলোর উপরে লাল কাদামাটি দিয়ে ঢেকে রাখা হয়েছে বলে দেখেছেন তারা। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন