পাঁচ বছরে ৬৬৯০ নির্বাচন করেছি : সিইসি

বণিক বার্তা অনলাইন

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ পূর্ণ হচ্ছে আজ সোমবার। শেষ কার্যদিবসে আজ বেলা ১১টায় নির্বাচন ভবনের লেকভিউ চত্বরে বিদায়ী সংবাদ সম্মেলন করেছেন কে এম নূরুল হুদা। এ সময় নিজের দায়িত্ব পালনে সর্বোচ্চ চেষ্টা করেছেন বলে জানান তিনি। গত পাঁচ বছরে ৬ হাজার ৬৯০ নির্বাচন করেছেন বলেও তিনি উল্লেখ করেন।

বিদায়ী সিইসি বলেন, গত পাঁচ বছরে নির্বাচন কমিশনার হিসেবে কাজ করতে গিয়ে হয়তো কিছু ভুল ত্রুটি থাকতে পারে। তবে, আমি এবং আমার কমিশন চেষ্টা করেছি সর্বোচ্চটা দিয়ে দায়িত্ব পালন করতে। আমরা এই পাঁচ বছরে দেশের জাতীয় সংসদের নির্বাচনসহ প্রায় ৬ হাজার ৬৯০টি নির্বাচন করেছি। তবে কিছু নির্বাচন বিভিন্ন কারণে বাকি রয়েছে।

কে এম নূরুল হুদা আরো বলেন, আমরা আমাদের সময়ে নানা ধরনের কার্যক্রম হাতে নিয়েছি। কিছু কিছু কাজে আমরা সফল হইনি। কারণ করোনার জন্য গত ২ বছর আমরা পিছিয়ে গেছি। তারপরও আমাদের চেষ্টা ছিল। আমরা মনে করি, আমাদের ওপর যে দায়িত্ব ছিল, কঠোর পরিশ্রম করে সে দায়িত্ব পালন করেছি।

বিদায়ী সংবাদ সম্মেলনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), মাধ্যমটির ব্যবহার প্রশিক্ষণ ও এনআইডিসহ আরো কিছু বিষয়ে কথা বলেন কে এম নূরুল হুদা। এ সময় কমিশনার রফিকুল ইসলাম ও কবিতা খানম, অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ ও যুগ্ম সচিব এসএম আসাদুজ্জমান উপস্থিত ছিলেন।

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাবেক আমলা কে এম নূরুল হুদাকে সিইসি করে নির্বাচন কমিশন অনুমোদন করেন। কমিশনে মাহবুব তালকুদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন