রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের প্রতি বাংলাদেশের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘের প্রতি কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের মিয়ানমার-বিষয়ক বিশেষ দূত নোইলিন হেইজারের সঙ্গে ভার্চুয়ালি বৈঠককালে আহ্বান জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জোরপূর্বক মিয়ানমার থেকে বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি নাগরিককে আশ্রয় দেয়ার ফলে বাংলাদেশে নানা ধরনের সমস্যা দেখা দেয়। রোহিঙ্গা সংকটের পঞ্চম বছরেও এসব সমস্যা মোকাবেলা করতে হচ্ছে বলে হতাশা প্রকাশ করেন পররাষ্ট্র সচিব।

তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর বাংলাদেশে প্রলম্বিত অবস্থান গোটা অঞ্চলেই মানব মাদক পাচারসহ নানা ধরনের নিরাপত্তা সমস্যার সৃষ্টি করছে। রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে বিশেষ দূতের কার্যালয় থেকে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশের নজিরবিহীন মানবিক দৃষ্টান্তের কথা তুলে ধরে বিশেষ দূত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, শেখ হাসিনা মিয়ানমারের ১০ লাখেরও বেশি নাগরিককে আশ্রয় প্রদান করে সর্বোচ্চ মানবতা দেখিয়েছেন।

তিনি তার অগ্রাধিকারমূলক কাজ ভবিষ্যৎ কর্মপরিকল্পনার ওপর আলোকপাত করেন। এছাড়া বিশেষ দূত তার এজেন্ডাগুলোর মধ্যে রোহিঙ্গা ইস্যুটিকে গুরুত্ব দেবেন বলে আশ্বস্ত করেন।

প্রসঙ্গত, ২০২১ সালের অক্টোবরে নোইলিন হেইজারকে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার-বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয়া হয়।

প্রসঙ্গত, গত বছর জাতিসংঘের এক রোহিঙ্গা সংকট সমাধানের তাগিদ দিয়ে একটি সর্বসম্মত প্রস্তাব পাস হয়। প্রস্তাবে রোহিঙ্গা সমস্যার মূল কারণ খুঁজে বের করা, বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় চুক্তির বাধ্যবাধকতাগুলো পূরণ করা এবং মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতসহ জাতিসংঘের সব মানবাধিকার ব্যবস্থাপনাকে পূর্ণ সহযোগিতা দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানানোর কথা বলা হয়েছে। ওআইসি ইউরোপীয় ইউনিয়নের আনা প্রস্তাব সাধারণ পরিষদের থার্ড কমিটিতে (সোশ্যাল, হিউম্যানিটারিয়ান অ্যান্ড কালচারাল) পাস হয়।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা প্রস্তাবটি অনুমোদনের সময় বলেন, জাতিসংঘে এবারই প্রথম সর্বসম্মতিক্রমে গৃহীত হলো রোহিঙ্গা রেজুলেশন, যা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় প্রতিশ্রুতিরই প্রতিফলন।

২০১৭ সালের আগস্টে রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর অভিযানের মুখে সংখ্যালঘু রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে শুরু করে। ওই অভিযানকে জাতিগত নিধনযজ্ঞ হিসেবে বর্ণনা করে জাতিসংঘ। কয়েক মাসের মধ্যে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। আগে থেকেই  বাংলাদেশে আরও চার লাখ রোহিঙ্গা ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন