বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের আধিপত্য

ক্রীড়া ডেস্ক

‘আইসিসি মেনস ওডিআই টিম অব দ্য ইয়ার’ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একাদশে সর্বোচ্চ বাংলাদেশের তিনজন ক্রিকেটার জায়গা পেয়েছেন। এছাড়া পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের দুইজন করে ক্রিকেটার বছরের সেরা ওয়ানডে দলে আছেন। তবে টি-টোয়েন্টির মতো ওডিআই একাদশেও জায়গা হয়নি ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের কোনো ক্রিকেটারের। টি-টোয়েন্টির একাদশে দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটার থাকলেও ওয়ানডে একাদশে কোনো অজির জায়গা হয়নি।

২০২১ পঞ্জিকাবর্ষে ব্যাট, বল কিংবা অল-রাউন্ড পারফরম্যান্সে যারা সেরা নৈপুণ্য দেখিয়েছেন, তাদের নিয়েই বছরের সেরা দল গঠন করে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থাটি আজ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একাদশের নাম প্রকাশ করে।

বাংলাদেশের তিন ক্রিকেটার হলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান। গতকাল বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশও ঘোষণা করেছিল আইসিসি। সেখানে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে মুস্তাফিজের নাম ছিল। 

আইসিসি টি-টোয়েন্টির মতো ওয়ানডে একাদশেও অধিনায়ক হিসেবে রেখেছেন পাকিস্তানের বাবর আজমকে। দলে ওপেনার হিসেবে রাখা হয়েছে আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও দক্ষিণ আফ্রিকার ইয়ানেমান মালানকে। ওয়ানডাউনে রাখা হয়েছে পাক অধিনায়ক বাবরকে। 

চারে ব্যাটিংয়ের জন্য রাখা হয়েছে ফখর জামানকে। পাঁচে দক্ষিণ আফ্রিকার ভ্যান ডার ডুসেন ও ছয়ে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানকে রাখা হয়েছে। সাতে মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিমকে রেখেছে। উইকেটরক্ষকও তাকে করা হয়েছে।

একাদশে আছেন শ্রীলঙ্কার লেগ স্পিন অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিনি টি-টোয়েন্টি দলেও ছিলেন। দলে রাখা হয়েছে তিন পেস বোলার- বাংলাদেশের মুস্তাফিজুর রহমান, আয়ারল্যান্ডের সিমি সিং ও শ্রীলঙ্কার দুশমান্থা চামিরা।

বছরের সেরা ওয়ানডে একাদশ : 

পল স্টার্লিং, ইয়ানেমান মালান, বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, ভ্যান ডার ডুসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, মুস্তাফিজুর রহমান, সিমি সিং, দুশমান্থা চামিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন