ইউএন উইমেন নির্বাহী বোর্ডের সভাপতি রাবাব ফাতিমা

বণিক বার্তা অনলাইন

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ২০২২ সালের জন্য সর্বসম্মতিক্রমে ইউএন উইমেন নির্বাহী বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন। জাতিসংঘ সদর দপ্তরে সংস্থাটির পাঁচ সদস্য বিশিষ্ট ব্যুরোর এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে সর্বসম্মতিক্রমে এ বছরের জন্য সহ-সভাপতি নির্বাচিত হন জাতিসংঘে নিযুক্ত আর্জেন্টিনা, ইউক্রেন, আইসল্যান্ড এবং সিয়েরালিওনের স্থায়ী প্রতিনিধি। আজ বুধবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো ইউএন উইমেন নির্বাহী বোর্ডের সভাপতির দায়িত্ব গ্রহণ করল। নির্বাচিত হয়ে বোর্ড সদস্যদের ধন্যবাদ জানান রাবাব ফাতিমা।

নিজ বক্তব্যে কভিডের পুনরুদ্ধারের পরিকল্পনায় লিঙ্গ-সমতা এবং সকল অংশীজন অর্থাৎ সরকার, বেসরকারি খাত ও এনজিওগুলো বাস্তবায়নে একসাথে কাজ করছে কিনা, তা নিশ্চিত করার কথা জানান রাষ্ট্রদূত। মহামারীর চ্যালেঞ্জ মোকাবেলায় ইউএন উইমেনের কর্মীদের কাজের প্রশংসাও করেন তিনি।

২০২০ সালে ইউনিসেফ নির্বাহী বোর্ডের সভাপতি এবং ২০২১ সালে ইউএনডিপি, ইউএনএফপিএ, ইউএনওপিএসের এক্সিকিউটিভ বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন