চীনের বড় শহরগুলোয় লকডাউন

প্রযুক্তি ও অটো শিল্পের পণ্য সরবরাহ নিয়ে অনিশ্চয়তা

বণিক বার্তা ডেস্ক

সম্প্রতি ১ কোটি ৩০ লাখ মানুষের আবাসস্থল জিয়ান শহরে লকডাউন ঘোষণা করেছে চীন সরকার ছবি: এপি

চীনজুড়ে আবারো বাড়ছে কভিডজনিত বিধিনিষেধ। ওমিক্রনের সংক্রমণ মোকাবেলায় লকডাউন আরোপ করা হচ্ছে বড় শহরগুলোয়। অবস্থায় পণ্য সরবরাহে সৃষ্ট বাধা নিয়ে উদ্বেগ জানিয়েছে বিশ্বজুড়ে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান। বিশেষ করে সংকটের মধ্যে থাকা প্রযুক্তি গাড়ি নির্মাণ খাতের প্রতিষ্ঠানগুলো পণ্য ঘাটতিতে পড়তে পারে। পাশাপাশি ধরনের বাধা দীর্ঘস্থায়ী হলে বিশ্ব অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব পড়বে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা। খবর এপি।

কভিড-১৯ সংক্রমণ বাড়ায় এশিয়ার উৎপাদন অঞ্চলজুড়ে ধরনের বিধিনিষেধ আরোপ করা হতে পারে। বিশ্লেষকরা সতর্ক করেছেন, ভিয়েতনাম, থাইল্যান্ড অন্য দেশগুলো উৎপাদন ব্যবস্থায় আবারো বিধিনিষেধ আরোপ করতে পারে। এমনটা ঘটলে বিশ্বজুড়ে পণ্য সরবরাহ আরো বিলম্বিত হবে। জাপানি আর্থিক পরিষেবা সংস্থা নোমুরার অর্থনীতিবিদরা একটি প্রতিবেদনে বলেছেন, চীনে লকডাউন আরোপ এরই মধ্যে সরবরাহ ব্যবস্থায় ব্যাঘাত ঘটাচ্ছে।

গত বছরের শেষ দিক থেকে রিয়েল এস্টেট ডেভেলপার অন্যান্য সংস্থাকে ক্রমবর্ধমান ঋণ কমাতে চাপ দিচ্ছে বেইজিং। সরকারের প্রচেষ্টা এরই মধ্যে চীনা অর্থনৈতিক প্রবৃদ্ধিকে মন্থর করে দিয়েছে। অথচ খাতই দুই দশক ধরে চীনা অর্থনীতির উত্থানে বড় অবদান রেখেছে।

বড় শহরগুলোর মধ্যে সর্বশেষ চীনের জিয়ান শহরে লকডাউন ঘোষণা করা হয়েছে। কোটি ৩০ লাখ মানুষের শহরটি উৎপাদন অঞ্চল হিসেবে উহানের তুলনায় কিছুটা কম তাত্পর্যপূর্ণ। এর আগে ২০২০ সালে প্রথম লকডাউনের সময় উহান বন্ধ করে দেয়া হয়েছিল।

তবে জিয়ানের কারখানাগুলোয় স্মার্টফোন, গাড়ির যন্ত্রাংশ এবং বৈশ্বিক চীনা ব্র্যান্ডের জন্য চিপ তৈরি করা হয়। স্যামসাং ইলেকট্রনিকস মাইক্রোন টেকনোলজিস লিমিটেড জানিয়েছে, জিয়ানে সংস্থাগুলোর কারখানার কার্যক্রম বাধার মুখে পড়েছে। তবে বিশ্বজুড়ে উৎপাদন বাড়িয়ে প্রতিবন্ধকতার প্রভাব কমানোর চেষ্টা করা হচ্ছে। মাইক্রোন জানিয়েছে, কিছু পণ্যের সরবরাহ বিলম্বিত হতে পারে। কারখানাগুলো স্মার্টফোন, ব্যক্তিগত কম্পিউটার পরিষেবাগুলোয় ব্যবহূত ডির্যাম এনএএনডি মেমোরি চিপ তৈরি করে।

মার্কিন ক্রেডিট রেটিং এজেন্সি ফিচ রেটিংয়ের শেলি জ্যাংয়ের মতে, স্যামসাংয়ের ৪২ শতাংশ এবং বৈশ্বিক সরবরাহের ১৫ শতাংশ এনএএনডি জিয়ানে উৎপাদিত হয়। ধরনের মেমোরি চিপগুলোর প্রায় এক-তৃতীয়াংশই তৈরি করে স্যামসাং।

গত বৃহস্পতিবার হেনান প্রদেশের ১২ লাখ মানুষের ইউজো শহর লকডাউন করা হয়েছে। প্রতিবেশী শানচি প্রদেশের ইয়ংজিতে প্রবেশ বন্ধ করা হয়েছে এবং একটি রেলস্টেশনে সংক্রমণ শনাক্তের পর গণপরীক্ষার আদেশ দেয়া হয়েছে। নতুন সংক্রমণের সংখ্যা খুব বেশি না হলেও চীনা সরকার শূন্য কভিড নীতি গ্রহণ করেছে। কৌশলের অধীনে ভাইরাসটিকে চীন থেকে দূরে রাখতে ভ্রমণ ব্যবসায়ের ওপর আরোপ করা হয়েছে বিধিনিষেধ। শুক্রবার চীনজুড়ে ১৭৪টি নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে ৫৭টি জিয়ান ৫৬টি হেনান প্রদেশে।

শুরুতে মহামারীর বিরুদ্ধে লড়াই করতে বেইজিং দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির বেশির ভাগ বন্ধ করার মতো অভূতপূর্ব পদক্ষেপ নিয়েছিল। এরপর ২০২০ সালের মাঝামাঝিতে সংক্রমণ কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে কারখানা, দোকান অফিসগুলো পুনরায় খোলার অনুমতি দিলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ট্র্যাকে ফিরে আসে। তবে এর পরও কিছু সংক্রমণের কারণে ছোট শহর বা অঞ্চলকে লকডাউন করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন