সাধারণ মানুষকে উৎসাহিত করতে গোল্ডেন জুবিলি ফান্ড গঠন করা হ‌য়ে‌ছে-বিএসই‌সি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

দেশে মিউচুয়াল ফান্ডের প্রতি সাধারণ মানুষকে উৎসাহিত করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এজন্য গোল্ডেন জুবিলি ফান্ড গঠন করা হয়েছে বলেও জানান তিনি। ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) আয়োজিত এক অনুষ্ঠানে গতকাল এসব কথা বলেন তিনি।

‘আউটকাম অব রেজাল্ট ওরিয়েন্টেড আইসিটি ওয়ার্কশপ অ্যান্ড ইনোগেরেশন অব গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড (জিজেএমএফ)’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে কী নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ তারেক।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান বলেন, মিউচুয়াল ফান্ডকে পরিচালনার জন্য এমনভাবে ডিজাইন করা হয়েছে, যা কখনোই কমবে না। এটা দিনে দিনে বাড়বে। তাই বিনিয়োগকারীদের উচিত এ ফান্ডে বিনিয়োগ করে ভালো রিটার্ন নেয়া। এ ফান্ড থেকে বিনিয়োগকারীরা ডাবল গেইন পাবেন।

বিনিয়োগকারীদের ডিভিডেন্ড বা লভ্যাংশের বিষয়ে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ২০২০ সালের মে মাসে আমরা দায়িত্বে আসি। আমাদের দায়িত্বের প্রথমেই অভিযোগ আসে বিনিয়োগকারীরা ডিভিডেন্ড পান না। তাহলে ডিভিডেন্ড কোথায় যায়, এটা জানতে সব কোম্পানিকে চিঠি দেয়া হয়। কোম্পানিগুলো বলে ডিভিডেন্ড নেয়ার জন্য সঠিক ঠিকানা পাওয়া যায় না। কিন্তু জানা যায়, ডিভিডেন্ডগুলো কোম্পানিগুলোর কাছে রয়ে গেছে। যার পরিমাণ প্রায় ২২ হাজার কোটি টাকা। কোম্পানিগুলোর কাছে পড়ে থাকা এ ডিভিডেন্ডের টাকা দিয়ে আইসিবির মাধ্যমে ফান্ড গঠন করা হয়। যার নাম ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড। এখন পর্যন্ত এ ফান্ডে ৫০০ কোটি টাকার মতো জমা পড়েছে। এ টাকাটা সরকারের একটি সংস্থার কাছে রেখে যদি ব্যবহার করা যায়, তাহলে পুঁজিবাজারের তারল্য সংকট কিছুটা দূর হবে।

গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের চেয়্যারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ, ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান ও সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন