একদিনেই ডিএসইর লেনদেন কমেছে ৩৯ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকালও দরপতন হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স দশমিক ৫৫ শতাংশ পয়েন্ট হারিয়েছে। পাশাপাশি এক্সচেঞ্জটিতে একদিনের ব্যবধানে লেনদেন কমেছে ৩৯ শতাংশ। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচক লেনদেনের পরিমাণ কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর ১০ মিনিট পর্যন্ত ঊর্ধ্বমুখী ছিল সূচক। এর পর থেকেই শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে শুরু করে সূচক। মাঝে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও দিনশেষে ৩৮ পয়েন্ট কমে হাজার ৮৮২ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ৯২০ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান রেখেছে বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), ওয়ান ব্যাংক ইস্টার্ন ব্যাংকের শেয়ার।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট কমে হাজার ৪৬০ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৬৭ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ১৯ পয়েন্ট কমে গতকাল হাজার ৫৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৬০৪ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৬ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল হাজার ১৪৮ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১০১টির, কমেছে ২২৮টির আর অপরিবর্তিত ছিল ৪৮টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৬ দশমিক ৮৭ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ৫৯ শতাংশ দখলে নিয়েছে ওষুধ রসায়ন খাত। ১১ দশমিক ২৭ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে আর্থিক প্রতিষ্ঠান খাত। চতুর্থ অবস্থানে থাকা বস্ত্র খাতের দখলে ছিল লেনদেনের দশমিক ৮০ শতাংশ। এছাড়া বিবিধ খাতের দখলে ছিল দশমিক ৩৬ শতাংশ। গতকাল কাগজ মুদ্রণ খাতের শেয়ারে সবচেয়ে বেশি দশমিক শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। ঋণাত্মক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল পাট খাত।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল জিএসপি ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, সাইফ পাওয়ারটেক, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্টস, আইএফআইসি ব্যাংক, সোনালী পেপার মিলস, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

সমাপনী দরের ভিত্তিতে গতকাল ডিএসইতে দর বৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজ ছিল সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, জিএসপি ফাইন্যান্স, রহিম টেক্সটাইল, ইস্টার্ন লুব্রিকেন্টস, সোনালী পেপার মিলস, প্রভাতী ইন্স্যুরেন্স, একমি পেস্টিসাইডস, রেকিট বেনকিজার, ফিনিক্স ফাইন্যান্স ইসলামী ফাইন্যান্স 

অন্যদিকে গতকাল এক্সচেঞ্জটিতে দর কমার শীর্ষে থাকা কোম্পানির মধ্যে রয়েছে দেশ গার্মেন্টস, এএমসিএল (প্রাণ), নর্দান জুট, বঙ্গজ, আনলিমা ইয়ার্ন, বিডি ল্যাম্পস, ফু-ওয়াং সিরামিকস, জিকিউ বলপেন, আজিজ পাইপস জেমিনি সি ফুড।

সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ৬৪ পয়েন্ট কমে ১২ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ১৭৬ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৭৭টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৬০টির আর অপরিবর্তিত ছিল ৩৪টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৩৫ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৩ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন