ওমিক্রনের মিউটেশন শনাক্তে রোচে’র গবেষণা টেস্ট কিট

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের মিউটেশন শনাক্তে তিনটি টেস্ট কিট উদ্ভাবন করেছে টিআইবি মলবিওল। আজ শুক্রবার সুইডিশ ফার্মসিউটিক্যালস কোম্পানি রোচে’র অধীনস্ত প্রতিষ্ঠানটি এ ঘোষণা দেয়। খবর রয়টার্স।

রোচে ডায়াগনস্টিকের প্রধান থমাস শিনেকার বলেন, আমরা বি. ১.১.৫২৯ বা ওমিক্রন শনাক্তে টেস্ট কিট উদ্ভাবন করতে সক্ষম হয়েছি। এর দ্বারা পরীক্ষার মাধ্যমে ধরনটির বিস্তার ও আচরণ সম্পর্কে আরো ভালোভাবে বোঝা যাবে।

নতুন কিট উদ্ভাবনের সম্পর্কিত এক বিবৃতিতে রোচে বলেছে, এ টেস্ট কিট শুধুমাত্র গবেষকরা ব্যবহার করতে পারবেন। এতে করোনাভাইরাসের অন্যান্য ধরনের সঙ্গে ওমিক্রনের মিউটেশনের পার্থক্য জানা যাবে। নতুন টেস্ট কিটগুলো করোনাভাইরাসের নতুন এ ধরন ছড়িয়ে পড়ার কারণে সম্ভাব্য থেরাপিউটিকস, টিকা ও জনস্বাস্থ্যে প্রভাব সম্পর্কে জানতে ব্যবহার করা যাবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইউএইচও) বলেছে, বিদ্যমান টেস্ট কিট গুলোর মাধ্যমে যেকোনো ধরন শনাক্ত করা সম্ভব। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে পিসিআর টেস্ট ওমিক্রন ও ডেল্টা ধরনের মধ্যে পার্থক্য করতে পারে না। বিকল্প হিসেবে মার্কিন কোম্পানি থারমো ফিশারের উদ্ভাবিত টাকপাথ পরীক্ষার সুপারিশ করেছে ডব্লিইউএইচও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন