বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

খবর

একনেকে আড়াই হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) গতকাল ১০টি প্রকল্প অনুমোদন করেছে। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে হাজার ৫৭৫ কোটি ৪২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে হাজার ১৫০ কোটি এবং বৈদেশিক ঋণ থেকে ৪২৫ কোটি টাকা ব্যয় করা হবে। গতকাল এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে অনুমোদন দেয়া হয়। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের বিফ্রিং করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

গতকালের বৈঠকে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী . শামসুল আলম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ, আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম এবং আইএমইডির সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো: ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কে তিনটি আন্ডারপাস এবং পদুয়ার বাজার ইন্টারসেকশনে ইফলুপ নির্মাণ প্রকল্পে ব্যয় হবে ৫৬৮ কোটি ৯৩ লাখ টাকা। জেলা মহাসড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নীতকরণ (ময়মনসিংহ) প্রকল্পে ব্যয় হবে ১১১ কোটি ৫৮ লাখ টাকা। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ চ্যান্সারি ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১৪৬ কোটি ৮৭ লাখ টাকা। ইনস্টিটিউট অব টিস্যু ব্যাংকিং অ্যান্ড বায়োমেটেরিয়াল রিসার্চের সেবা গবেষণা সুবিধাদি আধুনিকায়ন সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৭৩ কোটি ৮০ লাখ টাকা। জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩১ কোটি ৮২ লাখ টাকা।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ শিশু কার্ডিওলজি শিশু কার্ডিয়াক সার্জারি ইউনিট স্থাপন প্রকল্পে ব্যয় হবে ৭২ কোটি লাখ টাকা। দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রিজ পুনর্নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪৯৮ কোটি ৩০ লাখ টাকা। পদ্মা বহুমুখী সেতুর ভাটিতে মুন্সীগঞ্জ জেলার লৌহজং টংগিবাড়ী উপজেলাধীন বিভিন্ন স্থানে পদ্মা নদীর বাম তীর সংরক্ষণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪৪৬ কোটি ১২ লাখ টাকা। প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণের লক্ষ্যে অনানুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃজনে সহায়ক প্রকল্প নির্মাণের ব্যয় হবে ৪২৭ কোটি ৩০ লাখ টাকা। এছাড়া বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী ঠাকুরগাঁও প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ৬১ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন