জলবায়ু পরিবর্তন মোকাবেলা

বিশ্বনেতাদের এগিয়ে আসার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

জলবায়ু পরিবর্তন এবং এর বিরূপ প্রভাব মোকাবেলায় বিশ্বনেতাদের সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দিয়েছে বাংলাদেশ। গতকাল পি৪জি সিউল সামিট-২০২১ পি৪জি থিমেটিক ব্রেকডাউন সেশন অন ওয়াটার শীর্ষক ভার্চুয়াল অনুষ্ঠানে জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

মো. শাহরিয়ার আলম তার বক্তব্যে উন্নয়নশীল দেশগুলোতে নিরাপদ পরিষ্কার পানি এবং স্যানিটেশন নিশ্চিত করতে পি৪জি প্লাটফর্মের প্রশংসা করেন। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চ্যালেঞ্জগুলো নিয়ে বাংলাদেশের নেতৃত্বের ভূমিকা তুলে ধরার পাশাপাশি ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) চেয়ারম্যান হিসেবে বাংলাদেশের কর্মকাণ্ডের বিবরণ দেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ অভিযোজনমূলক কর্মসূচি বাস্তবায়নের জন্য জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিল প্রতিষ্ঠা এবং নিজস্ব সম্পদ থেকে ৪১৫ মিলিয়ন ডলারের বেশি ব্যয়ের অনুকরণীয় নজির স্থাপন করেছে। বাংলাদেশ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের (বিএমডিপি) মতো প্রকল্পের মাধ্যমে অভিযোজন এবং স্থিতিস্থাপকতা নির্মাণের জন্য জাতীয় জিডিপির দশমিক শতাংশ ব্যয় করেছে। সময় জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন শাহরিয়ার আলম।

এর আগে গত ৩০ মে দক্ষিণ কোরিয়ার সিউলে দুই দিনব্যাপী পি৪জি সিউল শীর্ষ সম্মেলন শুরু হয়। এবারের পি৪জি সম্মেলনের মূল প্রতিপাদ্য কার্বন নিরপেক্ষতার দিকে অন্তর্ভুক্তিমূলক সবুজ পুনরুদ্ধার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন