১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে শাহবাগে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ গত পরশু (শুক্রবার) মশাল মিছিলে আটককৃতদের মুক্তির দাবিতে শাহবাগে পৃথক বিক্ষোভ মিছিল সমাবেশ হয়েছে।

গতকাল বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ছাত্র ফেডারেশন একটি বিক্ষোভ মিছিল আয়োজন করে। মিছিলটি টিএসসি থেকে শাহবাগ হয়ে পুনরায় টিএসসি এসে শেষ হয়। এরপর রাজু ভাস্কর্যের সামনে একটি বিক্ষোভ সমাবেশ আয়োজন করে তারা।

সমাবেশে সংগঠনটির সাধারণ সম্পাদক জাহিদ সুজন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন একটি জঘন্য আইন। এর মাধ্যমে কণ্ঠরোধ করে সংবিধান লঙ্ঘন করা হচ্ছে। সময় তিনি গতকাল আটককৃতদের মুক্তি না দেয়া হলে শাহবাগ থানা ঘেরাও করার হুমকি দেন। সেই সঙ্গে যেকোনো ঘটনার জন্য পুলিশকে দায় নিতে হবে বলে জানান।

সমাবেশ থেকে মুশতাক আহমেদের মৃত্যুর বিচার বিভাগীয় তদন্ত দাবি করা হয়। একই দাবিতে আগামী মার্চ প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচির ডাক দেয়া হয়। পাশাপাশি মার্চ গণতন্ত্র, ভোটাধিকারের দাবিতে এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয়া হয়। দুপুরে বাম ছাত্র সংগঠনগুলোর আয়োজনে আরেকটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়ে শাহবাগ, পরীবাগ ঘুরে শাহবাগ মোড়ে এসে শেষ হয়। এরপর শাহবাগে একটি বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

অন্যদিকে বিকালে মুশতাক আহমেদসহ সব গুম, খুন হত্যার প্রতিবাদে বাংলাদেশের জনগণ ব্যানারে একটি খাটিয়া মিছিল করা হয়। রাজু ভাস্কর্য থেকে মিছিলটি শুরু হয়ে শাহবাগ অতিক্রম করে হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে পৌঁছালে পুলিশ তাতে বাধা দেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন