চতুর্থ প্রান্তিকে যুক্তরাষ্ট্র থেকে চীনের কয়লা আমদানি বেড়েছে ৭৪৮%

বণিক বার্তা ডেস্ক

গত বছরের শেষের দিকে প্রকাশ্যে আসে চীন-অস্ট্রেলিয়ার বিরোধ। এর জেরে বাণিজ্য অবরোধ-পাল্টা অবরোধ চলে দুই দেশের মধ্যে। গত ডিসেম্বরে অস্ট্রেলিয়া থেকে কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে চীন সরকার। এর বিকল্প হিসেবে মার্কিন বাজার থেকে আমদানির পরিমাণ বাড়ায় চীন। ফলে অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্য বিরোধের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে কয়লা আমদানি ৭৪৮ শতাংশ বেড়ে যায়। এসঅ্যান্ডপি গ্লোবালের তথ্যে এমনটাই উঠে এসেছে।

এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের তথ্য বলছে, ২০২০ সালে মোট কোটি ৭৪ লাখ টন কয়লা রফতানি করেছে যুক্তরাষ্ট্র, যা আগের বছরের রফতানির চেয়ে দশমিক শতাংশ কম। তবে প্রান্তিকওয়ারি কয়লা রফতানি বেড়েছে ২৫ দশমিক শতাংশ।

২০২০ সালের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) শীর্ষ দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র থেকে সর্বোচ্চ কয়লা আমদানি করেছে চীন। এশিয়ার শীর্ষ অর্থনীতিটি মোট ১০ লাখ টন কয়লা আমদানি করেছে, যা বছরওয়ারি বেড়েছে ২৫১ দশমিক শতাংশ এবং প্রান্তিকওয়ারি বেড়েছে ৭৪৮ দশমিক শতাংশ। অস্ট্রেলিয়ার কয়লা আমদানিতে অলিখিত নিষেধাজ্ঞায় চীনা ক্রেতারা অন্য বাজারমুখী হন।

মার্কেট ইন্টেলিজেন্সের খনি গবেষক অলিভার ওয়ালার্ড বলেন, চীনের নিজস্ব কোকিং কয়লার রিজার্ভ হ্রাস পাওয়ার মধ্য দিয়ে তারা বুঝতে পারেন যে এর মানের অবনতি ঘটতে যাচ্ছে। তাই ইস্পাত উৎপাদনের ক্ষেত্রে কয়লার সঠিক মান বজায় রাখার লক্ষ্যে তারা অন্য দেশগুলো থেকে কয়লা রফতানি করে এর ভারসাম্য রক্ষা করে। সময় চীনের ক্রেতারা বিকল্প মার্কেট হিসেবে যুক্তরাষ্ট্র, কানাডা রাশিয়া থেকে কোকিং কয়লা আমদানি করে। অঞ্চলের অন্য দেশগুলোও তাদের গুণগত মানসম্পন্ন কয়লা দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করে। তবে কেবল অস্ট্রেলিয়ার সঙ্গে তুলনামূলক ভালো হিসেবে তারা যুক্তরাষ্ট্র থেকে কোকিং কয়লা আমদানি করে বলে মন্তব্য ওয়ালার্ডের।

যুক্তরাষ্ট্রের কোকিং কয়লার মান তুলনামূলক ভালো হওয়া এবং তাদের প্রক্রিয়ার সঙ্গে খাপ খাইয়ে নিয়ে আমদানি সহজ ছিল। এজন্যই অন্যান্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্র থেকে কয়লা আমদানি বেড়েছে বলে মনে করেন অলিভার ওয়ালার্ড।

রোমাকো রিসোর্সেস ইনকরপোরেশনের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী রান্ডাল অ্যাটকিনসন বলেছেন, নিষেধাজ্ঞা মূল্যবৃদ্ধিতে একটি সুযোগ তৈরি করেছিল। সেজন্যই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে রফতানি বাড়ানোর সুযোগ তৈরি হয়।

এছাড়া যুক্তরাষ্ট্রের কয়লা আমদানির ক্ষেত্রে চীনের পর পরই রয়েছে ডোমিনিকান প্রজাতন্ত্রের নাম। গত বছরের চতুর্থ প্রান্তিকে লাখ হাজার টন কয়লা আমদানি করে দেশটি। এছাড়া বছরওয়ারি ১১৫ দশমিক শতাংশ আমদানি বাড়ে।

এদিকে যুক্তরাষ্ট্রের জন্য কয়লা রফতানির সবচেয়ে বড় বাজার হলো ভারত। গত বছরের শেষ প্রান্তিকে রেকর্ড পরিমাণ ৩৬ লাখ টন কয়লা আমদানি করে ভারত, বছরওয়ারি যা ৫৫ শতাংশ বাড়ে এবং আগের বছরের প্রান্তিক থেকে বছরের একই প্রান্তিকে আমদানি প্রায় ৭০ শতাংশ বাড়ে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন