বকেয়া সেশন ফি

নতুন বই পায়নি এনায়েতপুরের তিন শতাধিক শিক্ষার্থী

বণিক বার্তা প্রতিনিধি, সিরাজগঞ্জ

সেশন ফির টাকা পরিশোধ না করায় সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার তিন শতাধিক শিক্ষার্থী নতুন বছরের বই পায়নি। ঘটনাটি ঘটেছে উপজেলার এনায়েতপুর থানার সৈয়দপুর মডেল উচ্চ বিদ্যালয়ে। যদিও সরকারি নির্দেশনা অনুযায়ী, বিনা মূল্যে এসব বই সব শিক্ষার্থীকে দেয়ার কথা। নিয়ে হতাশ অভিভাবক শিক্ষার্থীরা।

এদিকে নতুন বই দেয়ার দাবিতে গত বৃহস্পতিবার বিদ্যালয়ে গিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। পরে দ্রুতই বই দেয়ার আশ্বাস দেয়া হলে তারা চলে যায়।

বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর শিক্ষার্থী আকাশ নবম শ্রেণীর শিক্ষার্থী আরিফুল ইসলাম জানায়, প্রধান শিক্ষক বলেছেন টাকা না দিলে বই দেয়া হবে না। টাকা না দেয়ায় বই দেয়া হয়নি। তাই খালি হাতে বাড়িতে ফিরে যাচ্ছি।

স্থানীয় সূত্রে জানা গেছে, জেলার এনায়েতপুর থানার জালালপুর ইউনিয়নের সৈয়দপুর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রায় ৫০০ শিক্ষার্থী রয়েছে। বার্ষিক পরীক্ষার পর শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হয় নতুন বছরের বই নিতে হলে আগে ৫০০ টাকা সেশন ফি নিয়ে আসতে হবে। টাকা দিতে বিলম্ব করায় সপ্তম শ্রেণীর ৯৫ জন, অষ্টম শ্রেণীর ১৪১ নবম শ্রেণীর ৯০ শিক্ষার্থীকে বই দেয়া হয়নি।

বিদ্যালয়ের কয়েকজন সহকারী শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে জানান, বছরের প্রথম দিনেই বই বিতরণ করা হয়েছে সারা দেশে। বিনা মূল্যের বই নিতে টাকা দিতে হয় এমন নজির কোথাও নেই। বই বিতরণের পরও সেশন ফি আদায় করা যেত, প্রধান শিক্ষকের নির্দেশ মোতাবেক ১৪ দিন হলো বই গোডাউনে তালাবদ্ধ। এতে শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব পড়ছে, অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ঘটনায় আমরা বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছি।

তবে অভিযোগ অস্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হামিদ বণিক বার্তাকে বলেন, অন্য কোনো কারণে নয়, সরকারি নিয়ম মেনে অ্যাকাউন্ট খুলে সেশন ফির টাকা আগে উত্তোলনের কথা বলা হয়েছে। তাই কিছু শিক্ষার্থীকে বই দিতে কিছুটা দেরি হচ্ছে। যারা বই পায়নি দ্রুতই তাদের নতুন বই দেয়া হবে।

বিষয়ে শাহজাদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এসএম শাহাদৎ হোসেন বলেন, সেশন ফির টাকা না দিলে বই দেয়া যাবে না, এমন কোনো সরকারি নির্দেশনা নেই। বিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্রুত বই বিতরণের জন্য প্রধান শিক্ষককে বলা হয়েছে। তার পরও রোববার বিদ্যালয়ে গিয়ে বই বিতরণে বিলম্বের কারণ তদন্ত করা হবে।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ শামছুজ্জোহা জানান, বিনা মূল্যে যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বই দিতে সবাইকে নির্দেশ দেয়া আছে। নির্দেশ কেউ অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন