জিরো কভিড কি সম্ভব?

বণিক বার্তা ডেস্ক

বেশির ভাগ বিজ্ঞানী মনে করেন বিভিন্ন ধরনের পদক্ষেপকন্ট্যাক্ট ট্রেসিং, টেস্টিং আইসোলেশন, সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহার প্রভৃতি কঠোর সমন্বিতভাবে প্রয়োগ করলে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, চীন নিউজিল্যান্ড ভাইরাস নিয়ন্ত্রণে এভাবেই সফল হয়েছে। অনেকেই জিরো কভিড ধারণাটি নিয়ে কথা তুলেছেন। অর্থাৎ শুধু নিয়ন্ত্রণ নয়, ভাইরাসকে পুরোপুরি বিলুপ্ত করা।

মহামারীর যাবৎ প্রাপ্ত অভিজ্ঞতা থেকে অনেক বিশেষজ্ঞ বলছেন, বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে সংক্রমণের বক্ররেখাকে প্রায় সরল করা যেতে পারে, কিন্তু জিরো কভিড-১৯ ধারণাটি হয়তো বাস্তবে সম্ভব হবে না। তবে আশার কথা বিজ্ঞানীদের একটি অংশ বলছেন কিছু পদ্ধতিকে আমলে নিলে ভবিষ্যতে জিরো কভিড-১৯ সম্ভব হতে পারে।

ইমিউনিটি দিয়ে জিরো কভিড হবে না

কভিড-১৯-কে অকার্যকর করার সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে মানুষের শরীরের নিজস্ব রোগ প্রতিরোধক্ষমতা বা ইমিউনিটিকে বৃদ্ধি করা। ভাইরাল ইনফেকশন থেকে সেরে উঠতে মানুষের ইমিউন সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এজন্য অনেক ঝুঁকিতে থাকা যেমন বয়স্ক অন্যান্য রোগ আক্রান্তদের সুরক্ষা দিয়ে অন্যদের আক্রান্ত হতে দেয়ার পথ অনুসরণের কথা তুলেছিলেন। অর্থাৎ হার্ড ইমিউনিটি। কিন্তু এখনো কভিডে দুনিয়ার সামান্য সংখ্যক মানুষই আক্রান্ত হয়েছে এবং অনেক জায়গায় তাতে মৃত্যুহারও বেশি। তাই ভাবনাকে জোর গলায় বাতিলের কথা তুলেছেন বিজ্ঞানীরা। 

ভ্যাকসিনেই ভরসা

ইমিউনিটির বাইরে ভ্যাকসিনের মাধ্যমে হার্ড ইমিউনিটি অর্জনের আশা রয়েছে। ভ্যাকসিন এরই মধ্যে ডিপথেরিয়া, টিটেনাস, রুবেলার মতো রোগকে প্রায় নিশ্চিহ্ন করতে পেরেছে।

বর্তমানে কভিড-১৯-এর জন্য প্রায় ২০০ ভ্যাকসিন প্রার্থী কাজ করছেন। তবে কারোনাকে নির্মূল করতে হলে ভ্যাকসিন অনেক বেশি কার্যকর হতে হবে। কিন্তু ভ্যাকসিন প্রস্তুতকারকরা তাদের কার্যকারিতার সীমা শুরু করছেন ৫০ শতাংশ থেকে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনও সীমা অনুমোদন করে। শুরুতেই অতি কার্যকর কোনো ভ্যাকসিনের আশা না করাই উচিত বলে মনে করেন ডাবলিনের ট্রিনিটি কলেজের অধ্যাপক কিংসটন মিলস। তাছাড়া বিশ্বের সব মানুষের জন্য যে পরিমাণ ভ্যাকসিন দরকার হবে, সেটা তৈরি করতেও বহু সময় লাগবে। সময়টা অন্তত কয়েক বছরের। স্মলপক্সের ভ্যাকসিন আবিষ্কারের পর সেটা নির্মূল হতে সময় লেগেছে ২০০ বছর। পোলিওর ক্ষেত্রে লেগেছে ৩০ বছর। জিরো কভিড-১৯ অর্জন ভ্যাকসিন দিয়ে সম্ভব। কিন্তু ইতিহাস বাস্তবতা মাথায় নিলে সেটা রাতারাতি সম্ভব হবে না। সেজন্য ভ্যাকসিন আবিষ্কারের পরও বহু বছর লেগে যেতে পারে।

সায়েন্স অ্যালার্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন