বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

৭৮ বার পেছাল তদন্ত প্রতিবেদন দাখিলের সময়

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার সময় ৭৮ বারের মতো পেছানো হলো। গতকাল এ প্রতিবেদন জমা দেয়ার পূর্বনির্ধারিত দিনে ঢাকার মহানগর হাকিম রাজেশ চৌধুরী আগামী ৯ জুলাই নতুন দিন ঠিক করে দেন। এতে প্রতিবেদন জমা দিতে আরো দুই মাস সময় পেল তদন্তকারী সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) আলমগীর হোসেন জানান, প্রতিবেদন জমা দেয়ার পূর্বনির্ধারিত তদন্তকারী কর্মকর্তা সেটি জমা দিতে পারেননি। ফলে আদালত নতুন দিন নির্ধারণ করে দিয়েছেন।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। অজ্ঞাতনামা ব্যক্তিরা সুইফট পেমেন্ট পদ্ধতিতে প্রতারণার আশ্রয় নিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে এ বিপুল অর্থ হাতিয়ে নেন। পরে বিভিন্ন সময় ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত আনা সম্ভব হয়। কিন্তু এখনো ৬ কোটি ৬০ লাখ ডলার উদ্ধার করা সম্ভব হয়নি। ঘটনার ৩৯ দিন পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে মতিঝিল থানায় মামলা করা হয়। মামলা তদন্তের দায়িত্ব পায় সিআইডি।

মামলার তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের অন্তত ১৩ জনের গাফিলতি, অবহেলা ও দায় ছিল। রিজার্ভ থেকে অর্থ চুরির তথ্য একদিন পর জানতে পারলেও বাংলাদেশ ব্যাংক তা ২৪ দিন গোপন রাখে। ৩৩তম দিনে বাংলাদেশ ব্যাংক বিষয়টি তৎকালীন অর্থমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে জানায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন