আরো ১০০০ মুজিব কেল্লা নির্মাণের পরিকল্পনা

বণিক বার্তা প্রতিনিধি, নারায়ণগঞ্জ

দুর্যোগ মোকাবেলায় উপকূলীয় অঞ্চলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাটির কেল্লা নির্মাণ করেছিলেন। বঙ্গবন্ধুর সেই মাটির কেল্লাকে আধুনিক রূপ দিয়ে উপকূলীয় অঞ্চলে ৫৫০টি কেল্লা নির্মাণ চলমান রয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। 

তিনি আরো জানান, এই কেল্লার নাম দেয়া হয়েছে শেখ মুজিব কেল্লা। আরো এক হাজার মুজিব কেল্লা নির্মাণের পরিকল্পনা রয়েছে। এছাড়া আরো এক হাজার সাইক্লোন সেন্টার ও আশ্রয় কেন্দ্র নির্মাণের প্রস্তুতি চলছে।

আজ বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সোনাকান্দা ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ার ওয়ার্কসে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা জানান।

সোনাকান্দা এলাকায় নৌ-বাহিনী পরিচালিত এই ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ার ওয়ার্কসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশে দুর্যোগপূর্ণ এলাকার জন্য ৬০টি কিল লেয়িং (উদ্ধারকারী নৌ-যান) নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী। প্রাকৃতিক দুর্যোগ মুহূর্তে এই কিল লেয়িংয়ে মানুষ ও গবাদিপশু নিরাপদ স্থানে পৌঁছে দেয়ার কাজ করা যাবে। প্রতিটি বোটে  ৮০ জন করে মানুষ ও সমপরিমাণ গবাদিপশুসহ গৃহস্থালী সামগ্রী  উত্তোলন করা যাবে। এছাড়া দেশের বন্যাকবলিত জেলায়-উপজেলায় দুটি করে বোট পাঠানো হবে।

দুর্যোগের সময় উদ্ধার তৎপরতার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, অনেক এলাকায় বন্যা হলে ত্রাণ সামগ্রী পৌঁছাতে গিয়ে সমস্যায় পড়তে হয়। এই নির্মাণাধীন বোটের গভীরতা কম থাকায় প্রত্যন্ত অঞ্চলেও ত্রাণ সামগ্রী পৌঁছানো সহজ হবে। 

সোনাকান্দা ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ার ওয়ার্কসের ব্যবস্থাপনা পরিচালক কমোডর আক্তার হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সচিব মোহাম্মদ মহসীন। অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ডকইয়ার্ডের বিভিন্ন কাজ পরিদর্শন করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন