আমেরিকার মাস্কবিরোধীরা

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের কিছু কিছু অংশে করোনাভাইরাস সম্পর্কে বিভ্রান্তিকর পোস্ট ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে অন্যতম একটি বিষয় হলো মাস্ক ব্যবহারের বিরোধিতা করা। কিছু জনগণ জনসভায় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে মাস্কের বিরোধিতায় বেশ সোচ্চার ছিল।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের নামে জনসাধারণকে মাস্ক পরার ক্ষেত্রে ছাড় দিতে পারে এমন জালিয়াতি কার্ড সম্পর্কে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। বিক্রির জন্য কার্ডগুলোতে উল্লেখ করা হয়েছে, আমেরিকানদের ডিসঅ্যাবিলিটি অ্যাক্টের (এডিএ) অধীনে আমার অবস্থা আপনার কাছে প্রকাশ করার দরকার নেই। একটি সংস্করণে বিচার বিভাগের সিল এবং ফ্রিডম টু ব্রিথ এজেন্সি লিংক করা ছিল। তবে কার্ডগুলো আসল নয়। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই কার্ডগুলো আইনসম্মত নয়। ফ্রিডম টু ব্রিথ এজেন্সি সরকারি কোনো সংস্থা নয়।

ফ্যাক্ট চেকার্স স্নোপসের মতে, ফ্রিডম টু ব্রিথ এজেন্সি হলো একটি ফেসবুক গ্রুপ, তারা গর্বিত আমেরিকান নাগরিকদের আন্দোলন, যারা তাদের স্বাধীনতা স্বাধীনতা রক্ষায় নিবেদিত বলে অভিহিত করে।

এছাড়া একটি গ্রাফিকের বেশ কয়েকটি বিভ্রান্তিকর দাবিও হাজার হাজারবার শেয়ার হয়েছিল। সেখানে মাস্ক ব্যবহারকে স্বাস্থ্য সমস্যার সঙ্গে যুক্ত বলে দাবি করা হয়। সেখানে বলা হয়েছে, মাস্ক ব্যবহার অক্সিজেনস্বল্পতার সৃষ্টি করে, ব্লাড প্রেসার বাড়িয়ে দেয়, প্রতিরোধক্ষমতাকে প্রভাবিত করে এবং হার্টের কাজে ব্যাঘাত সৃষ্টি করে প্রাণনাশকারী হতে পারে।

যদিও বিশেষজ্ঞরা এসব তথ্যকে ভিত্তিহীন বলেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিষ্কার পরামর্শ হলো, শ্বাস নেয়া যায় এমন মাস্ক সঠিকভাবে ব্যবহার করলে তা স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে না। মেডিকেল মাস্কগুলো দীর্ঘক্ষণ ব্যবহার করলেও অক্সিজেনস্বল্পতার কোনো প্রমাণ নেই।

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন