ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রের সমালোচনা করতে গিয়ে জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিল লাদেনকে ‘শহীদ’ বলে উল্লেখ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত মঙ্গলবার দেশটির পার্লামেন্টে এমন মন্তব্য করার পর তীব্র সমালোচনার মুখে পড়েছেন সাবেক এই ক্রিকেটার। 

গেল দশকে বিশ্বব্যাপী আলোচিত এই জঙ্গিনেতাকে নাইন-ইলেভেনে টুইন টাওয়ারে হামলার জন্য দায়ী মনে করে যুক্তরাষ্ট্র। পরে ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের অভিযানে নিহত হন বিন লাদেন। এ ঘটনার পর তৎকালীন পাক সরকার জানায়, তারা জানতো না বিন লাদেন পাকিস্তানে রয়েছেন। এরপর থেকেই পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনে সম্পর্কের অবনতি হয় যুক্তরাষ্ট্রের সঙ্গে।

ইমরান বলেন, পাকিস্তান আমেরিকাকে সন্ত্রাসবিরোধী যুদ্ধে সমর্থন করেছিল এবং এতে এ জন্য যে অপমান সইতে হয়েছে- আমি বুঝি না, কোন জাতি, কোন দেশ একটা দেশকে সন্ত্রাসবিরোধী যুদ্ধে সমর্থন করে আবার সেই দেশ উল্টো আমাদেরকেই দোষারোপ করে! আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ব্যর্থতার জন্য পাকিস্তানকেও প্রকাশ্যে দোষ দেয়া হয়েছিল। 

দুটি ঘটনা কখনো ভুলতে পারেন না উল্লেখ করে ইমরান খান বলেন, ‘এ দুটি ঘট্না পাকিস্তানের জন্য লজ্জাজনক। এর মধ্যে একটি হলো আমেরিকানরা অ্যাবোটাবাদে এলো এবং বিন লাদেনকে মেরে ফেলল। শহীদ করল তাকে। এরপর কী হলো? সারাবিশ্ব আমাদের গালাগালি করলো। আমাদের ভালোমন্দ বলতে লাগলো।

এরপর আরেকটি ড্রোন হামলার ঘটনা উল্লেখ করে ইমরান খান বলেন, পাকিস্তানে ড্রোন হামলা হল। অথচ সরকার বললো, আমরা কিছুই করছি না। এর প্রমাণ পাইনি।’

তবে পার্লামেন্টে দাঁড়িয়ে একজন জঙ্গি নেতাকে শহীদ বলাটা মানতে পারছেন না পাকিস্তানের লোকেরাই। দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ প্রধানমন্ত্রীর এ বক্তব্যের বিরোধিতা করে পার্লামেন্টেই বলেন, ‘আজকে ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলে ইতিহাসের সঙ্গে মশকরা করলেন ইমরান খান।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন