বাজেটে সাড়ে ২৭ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগ

নিজস্ব প্রতিবেদক

আসন্ন ২০২০-২০২১ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে সাড়ে ২৭ হাজার কোটি টাকার বরাদ্দ চেয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। আজ বুধবার জ্বালানি মন্ত্রণালয় আয়োজিত এক অনলাইন বিফ্রিংয়ে এ কথা জানান প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

জানা গেছে, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ২০২০-২০২১ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে অর্থ মন্ত্রণালয়ে বরাদ্দ চাওয়া হয়েছে ২৪ হাজার ৮০৩ দশমিক ৯৩ কোটি টাকা। ইসিএ অর্থায়ন ১ হাজার ৮৩৭ দশমিক ৯৬ কোটি ও নিজস্ব অর্থায়ন ৯৫৫ দশমিক ৮৪ কোটি টাকা। সবমিলিয়ে বিদ্যুৎ বিভাগে ৯৩টি প্রকল্পের অধিনে ২৭ হাজার ৫৯৭ দশমিক ৭৩ কোটি টাকার বরাদ্দ চাওয়া হয়েছে। 

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় অর্থ মন্ত্রণালয়ের কাছে ১ হাজার ৮৩৫ দশমিক ৬২ কোটি টাকা, গ্যাস উন্নয়ন তহবিল ২৬০ দশমিক ২৯ কোটি টাকা, নিজস্ব অর্থায়নে ১ হাজার ৪২ দশমিক ৭৪ কোটি টাকা অর্থাৎ মোট ২৪টি প্রকল্পের বিপরীতে ৩ হাজার ১৩৮ দশমিক ৬৫ কোটি টাকা বরাদ্দ চেয়েছে।

অনলাইন বিফ্রিংয়ে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহে গুরুত্ব দিয়ে বাজেটে বরাদ্দ চাওয়া হয়েছে। সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায়ও গুরুত্ব দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, বৈশ্বিক মহামারি করোনা ও  এর প্রভাব বিবেচনা করেই মন্ত্রণালয়ের কার্যক্রমে নানাবিধ পদক্ষেপ নেয়া হয়েছে।  রাজস্ব সংগ্রহ আশানুরূপ না হওয়ায় সরকারের সহযোগিতা চাওয়া হবে। 

মুজিববর্ষে ঘরে ঘরে বিদ্যুৎ নিয়ে প্রতিমন্ত্রী বলেন, যাই হোক না কেন মুজিব বর্ষেই ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে। গ্যাস ও তেল সঞ্চালন ব্যবস্থার ওপর যে গুরুত্ব দেয়া হয়েছে তা উল্লেখ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন