করোনা প্রতিরোধে ৬ ফুট দূরত্বও যথেষ্ট নয়!

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা শ্বাস-প্রশ্বাসের ড্রপলেট থেকে দূরে থাকতে একে অন্যের সঙ্গে ফুট দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়ে আসছেন। তবে তিন বিশেষজ্ঞ হুঁশিয়ার করেছেন, ছয় ফুট দূরত্ব যথেষ্ট নাও হতে পারে। তারা বলছেন, বায়ুবাহিত ভাইরাসজনিত সংক্রমণকে গুরুত্ব সহকারে নেয়া উচিত।

বিজ্ঞান সাময়িকীতে প্রকাশিত একটি মন্তব্যে বিশেষজ্ঞরা উপসর্গবিহীন আক্রান্তদের শনাক্ত করতে নিয়মিত ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা করার আহ্বান জানিয়েছেন। তারা হংকং তাইওয়ানের মতো দেশগুলোর দিকে ইঙ্গিত করেছিলেন, যেখানে মাস্ক ব্যবহার সর্বজনীন এবং ভাইরাস নিয়ন্ত্রণে রয়েছে। তারা বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দিকনির্দেশনা সব ধরনের পরিস্থিতিতে পর্যাপ্ত নাও হতে পারে।

তাইওয়ানের ন্যাশনাল সান ইয়াত-সেন বিশ্ববিদ্যালয়ের চিয়া ওয়াং এবং সান দিয়াগোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার কিম্বারলি প্রাথার ডা. রবার্ট স্কুলি লিখেছেন, প্রমাণ বলছে নভেল করোনাভাইরাস সংক্রমিত ব্যক্তির শ্বাসত্যাগের মাধ্যমে কোনো লক্ষণ ছাড়াই নীরবে ছড়িয়ে পড়ছে। করোনাভাইরাসের সংক্রমণের প্রমাণগুলো বলছে, ডব্লিউএইচওর ফুট দূরত্বের সুপারিশ সম্ভবত বদ্ধ ঘরের মতো অনেক অভ্যন্তরীণ স্থানে যথেষ্ট নয়। কারণ এমন স্থানে শ্বাস-প্রশ্বাসের ড্রপলেট কয়েক ঘণ্টা বায়ুবাহিত থাকতে পারে, সময়ের সঙ্গে সঙ্গে জমা হতে পারে এবং ফুটেরও বেশি দূরত্বে বায়ু প্রবাহিত হতে পারে।

রসায়ন সংক্রামক রোগের তিন বিশেষজ্ঞ বলেন, শ্বাস-প্রশ্বাস কথা বলা থেকে নিঃসৃত ড্রপলেটগুলো জড়ো হতে পারে, কয়েক ঘণ্টার জন্য বদ্ধ স্থানের বাতাসে সংক্রামক থাকতে পারে এবং এটা সহজেই অন্য ব্যক্তির ফুসফুসের গভীরে প্রবেশ করতে পারে। এটা মাস্ক ব্যবহারকে আরো প্রয়োজনীয় করে তোলে, এমনকি মানুষরা যখন দূরত্ব বজায় রাখছে তখনো।

সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন