পরশুরামে আধপাকা ধানে ব্লাস্ট, উদ্বিগ্ন কৃষকরা

বণিক বার্তা প্রতিনিধি, ফেনী

ফেনীর পরশুরামে ধান ক্ষেতে ব্লাস্ট রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আধাপাকা ধানে হঠাৎ করে এ রোগ দেখা দেয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন কৃষকরা।  এদিকে করোনা পরিস্থিতির কারণে কৃষি বিভাগের মাঠ কর্মকর্তাদেরও পাওয়া যাচ্ছে না। 

এ অবস্থায় অনেক কৃষক বাজার থেকে টুপার ও বাস্টিং কিনে স্প্রে করছেন। কিন্তু তাতে কোনো ফল পাওয়া যাচ্ছে না। 

এ পর্যন্ত ১০ হেক্টর জমির ব্লাস্ট আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। সংক্রমনের পরিমাণ প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। 

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এবার পরশুরামে ২ হাজার ৪৫০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। গত বৃহস্পতিবার কয়েকজন কৃষক ক্ষেত থেকে ধান তুলে অফিসে নিয়ে গেলে কৃষি বিভাগ ব্লাস্টের সংক্রমণের বিষয়ে নিশ্চিত হয়। 

কৃষকরা জানান, ক্ষেতের ধান এখন আধাপাকা। কয়েক দিন পরেই কাটার উপযুক্ত হবে। এই মুহূর্তে ব্লাস্টের আক্রমণে ধানের শীষ শুকিয়ে চিটা হয়ে যাচ্ছে। দিন দিন আক্রান্ত জমির পরিমান বাড়ছে। কোনো ওষুধ ছিটিয়েই লাভ হচ্ছে না। কৃষি বিভাগের কর্মকর্তাদের কাছ থেকেও প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ ঠিক মতো মিলছে না বলেও অভিযোগ করেন কৃষকরা।

এ ব্যাপারে জানতে চাইলে উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা খোরশেদ আলম বলেন, উপজেলায় ব্রি ২৮, ২৯ ও ৫৮ জাতের ধানে ব্লাস্টের প্রকোপ দেখা দিয়েছে। শুক্রবার ও শনিবার অফিস বন্ধ। তাই কৃষকরা যথাযথ সহযোগিতা হয়তো পাননি। তবে আগামীকাল রোববার কৃষি বিভাগের লোকজন অবশ্যই আক্রান্ত ক্ষেত পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, উপজেলার কিছু জমিতে ব্লাস্টের প্রকোপ দেখা দিয়েছে এ কথা আমি মোবাইলে শুনেছি। দিনে গরম, রাতে ঠাণ্ড ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণেরই এ রোগের প্রকোপ দেখা দিয়েছে। উপজেলায় এ পর্যন্ত প্রায় ১০ হেক্টর জমিতে এ রোগের পাদুর্ভাব পাওয়া গেছে। কাল মাঠে গিয়ে দেখে প্রকৃত আক্রান্ত জমির পরিমান বলা যাবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন