রাঙ্গামাটিতে ‘অজ্ঞাত রোগে’ দুজনের মৃত্যু

বণিক বার্তা প্রতিনিধি, রাঙ্গামাটি

রাঙামাটির দুর্গম রাজস্থলী উপজেলায় ত্রিপুরা জনগোষ্ঠীর দুই ব্যক্তি ‘অজ্ঞাত রোগে’ মারা গেছেন। উপজেলা সদর থেকে ২৫ কিলোমিটার দূরে ঘিলাছড়ি ইউনিয়নের ১নং ওয়ার্ড ভূটানপাড়ার বাসিন্দা তারা। তারা হলেন, বিনামতি ত্রিপুরা (৪৫) ও নিলু কুমার ত্রিপুরা (২৬)।

আজ রোববার দুপুরে দুই ব্যক্তির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার  পরিকল্পনা কর্মকর্তা ডা. রুইহ্লা অং মারমা ও জেলা সিভিল সার্জন ডা. বিপাশ খীসা।

ঘিলাছড়ি ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ড সদস্য মতি ত্রিপুরা জানিয়েছেন, কয়েকদিন আগে জুমচাষ শেষে বাসায় এসে রাতে প্রলাপ বকতে থাকেন বিনামতি ত্রিপুরা। শুক্রবার সকালে তিনি মারা যান। একই লক্ষণ নিয়ে ওই এলাকায় নিলু কুমার ত্রিপুরা নামে আরেক যুবক সন্ধ্যায় মারা যান। ওই এলাকার আরো তিনজনের মধ্যে একই ধরনের লক্ষণ থাকলেও তারা এখন সুস্থ আছেন বলে জানান তিনি।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুই হ্লা অং মারমা বলেন, গত শুক্র ও শনিবার (১০ ও ১১ এপ্রিল) উপজেলার ঘিলাছড়ি ইউনিয়নে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে ত্রিপুরা জনগোষ্ঠীর দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। স্থানীয়ভাবে জানতে পেরেছি, তারা জুম ক্ষেত থেকে বাড়িতে এসে অসংলগ্ন কথা বলতে বলতে মারা যান। আমরা প্রাথমিকভাবে এটাকে ম্যালেরিয়াসদৃশ রোগ বলে ধারণা করছি। তাদের মধ্যে করোনা ও কিংবা হামের কোনো লক্ষণ পাওয়া যায়নি। ওই এলাকায় ম্যালেরিয়াসহ প্রাথমিক চিকিৎসার ওষুধপত্র নিয়ে মেডিকেল টিম পাঠানো হয়েছে।

রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন ডা. বিপাশ খীসা মেডিকেল টিম পাঠানো কথা জানিয়ে বলেন, ওই এলাকায় এমন রোগে কতজন আক্রান্ত তা এখনি বলা যাচ্ছে না। মেডিকেল টিম ফিরে এলে আক্রান্তের সংখ্যা জানা যাবে। মারা যাওয়া দুজনই জুম চাষি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন